Post Office Scheme: প্রতি মাসে ১০,০০০ টাকা পাবেন পোস্ট অফিসের এই স্কিমে বিনিয়োগ করে

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

ব্যাংকের পাশাপাশি এখন মানুষ পোস্ট অফিসে বিনিয়োগ করা শুরু করেছে। পোস্ট অফিসের নিশ্চিত রিটার্নের সঙ্গে একাধিক প্রকল্পের সুবিধা দেওয়া হয়।  এছাড়াও বিনিয়োগকারী আরো একাধিক সুবিধা পায়। পোস্ট অফিসের জনপ্রিয় স্কিমগুলির কথা কম বেশি সকলেই জানে। তবে আজকে আমরা এই প্রতিবেদনে আপনাদের অন্য একটি স্কিমের ব্যাপারে জানাবো যেখানে স্বামী এবং স্ত্রী দুটি আলাদা অ্যাকাউন্ট থেকে প্রতিমাসে মোটা টাকা আয় করতে পারবে।

পোস্ট অফিসের এই স্কিমের নাম হল পোস্ট অফিস মাসিক আয় প্রকল্প (Post Office Monthly Income Scheme)। এই স্কিমে সিঙ্গেল অথবা যৌথভাবে একাউন্ট খোলা যায়।

কেন্দ্রীয় সরকার (Government of India) এর উপর একাধিক সুযোগ-সুবিধা প্রদান করেছে। গত ১ এপ্রিল, ২০২৩ তারিখে কেন্দ্রীয় সরকার এই প্রকল্পের সুদের হার পূর্বের তুলনায় কিছুটা বাড়িয়েছে।

পোস্ট অফিস মাসিক আয় স্কিমের আরো একটি বিশেষ সুবিধা হল আপনি যেদিন এই স্কিমের টাকা জমা করবেন তার ঠিক এক বছর পরে আপনি প্রয়োজনে এই স্কিন থেকে টাকা তুলতে পারবেন। তবে এক থেকে তিন বছরের মধ্যে টাকা তোলার জন্য ২ শতাংশ ফি দিতে হবে।

আরও পড়ুন👉: Weather Update: বিভিন্ন রাজ‍্যে বৃষ্টির সম্ভাবনা! পশ্চিমবঙ্গে বৃষ্টি কবে থেকে? তাপপ্রবাহ কি আদৌ কমবে? জেনে নিন আবহাওয়ার আপডেট

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

আপনি যদি এই স্কিমে সিঙ্গেল অথবা যৌথ অথবা তিনজন মিলে বিনিয়োগ করতে চান তাহলে সেই সুবিধাও রয়েছে।

অথবা জয়েন্ট অ্যাকাউন্ট খোলার পরে সিঙ্গেল অ্যাকাউন্ট করে নেওয়া যায়। একইভাবে সিঙ্গেল একাউন্ট থেকে যৌথ একাউন্ট করার ব্যবস্থা রয়েছে।

বর্তমানে কেন্দ্রীয় সরকার (Central Government) এই প্রকল্পের উপর ৭.৪ শতাংশ হারে সুদ দিচ্ছে। এতে বিনিয়োগের সময়কাল হল ৫ বছর। একবার অ্যাকাউন্ট খোলা হয়ে গেলে এক বছর পর্যন্ত এই স্কিম থেকে কোনরকম টাকা তোলা যায় না। সর্বনিম্ন ১ হাজার টাকা থেকে সর্বোচ্চ ৯ লক্ষ টাকা পর্যন্ত এতে বিনিয়োগ করা যায়।

কেন্দ্রীয় সরকার (Central Government) এখন অ্যাকাউন্টধারী ব্যক্তিদের জন্য আবার বিনিয়োগের সীমা বাড়িয়েছে। এই স্কিমে যারা ব্যক্তিগত একাউন্ট খুলে থাকে তাদের বিনিয়োগের সীমা পূর্বে ছিল ৪.৫ লক্ষ টাকা, কিন্তু এখন সেটি বাড়িয়ে ৯ লক্ষ টাকা করা হয়েছে।

আরও পড়ুন👉: ৮৩,২০০ টাকা পর্যন্ত বেতনে মাধ্যমিক পাশে পোস্ট অফিসে চাকরির সুযোগ! আবেদন পদ্ধতি সহ বিস্তারিত জেনে নিন

একইভাবে যৌথ একাউন্টে পূর্বে বিনিয়োগের সর্বোচ্চ সীমা ছিল ৯ লক্ষ টাকা কিন্তু এখন সেটি বাড়িয়ে ১৫ লক্ষ টাকা করা হয়েছে। একবার এই স্কিমে বিনিয়োগ করলে আর আয়ের জন্য চিন্তা করতে হয় না।

এইবার বিনিয়োগের হিসেবে আসা যাক। আপনি এই স্কিমে নিজের ব্যক্তিগত অ্যাকাউন্ট খোলেন এবং সেখানে সর্বোচ্চ সীমা ৯ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করেন তাহলে আপনি প্রতি মাসে এই থেকে আয় করতে পারবেন ৫৫৫০ টাকা। আর আপনার স্ত্রীর সঙ্গে যদি যৌথ অ্যাকাউন্ট করে বিনিয়োগ করেন তাহলে দুজনে আলাদা আলাদা করে ৯ লক্ষ টাকা করে বিনিয়োগ করেন তাহলে প্রতি মাসে ১১১০০ টাকা পাবেন।

আরও পড়ুন👉: Jio Recharge Plans: এবার Jio আনলো সব থেকে সস্তার ২টি রিচার্জ প্ল্যান! এই সুযোগ হাতছাড়া করলে পস্তাবেন

গুরুত্বপূর্ণ লিংক

👉 আরও Latest চাকরির খবর দেখুন
👉 WhatsApp Group-এ যুক্ত হন

আরও পড়ুন👉: লিখিত পরীক্ষা ছাড়াই আয়কর দপ্তরে নিয়োগ চলছে, শীঘ্রই আবেদন করুন