২৫,০০০ টাকা প্রতি মাসে দেবে পোস্ট অফিস, এই স্কিম সম্পর্কে জেনে নিন

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

(১/৮) Post Office Scheme: নিজেদের ভবিষ্যৎ সুরক্ষিত করতে তাই সকল মানুষই কিছু না কিছু সঞ্চয় করেই চলেছেন। একাধিক মানুষ সঞ্চিত অর্থ ব্যাংকে (Bank) রাখেন। আবার কেউ বা ফিক্সড ডিপোজিট (Fixed Deposit) করেন। আবার একাধিক মানুষ বিভিন্ন খাতে বিনিয়োগ (Invest) করেন। তবে কম বয়সী নাগরিকরা সবসময় চান তাদের সঞ্চিত অর্থ এমন কোন খাতে বিনিয়োগ করতে যেখানে সুরক্ষার সঙ্গে মিলবে বেশি পরিমাণ সুদ।

(২/৮) আজকের এই নিবন্ধে আপনাদের জানাবো এমন একটি স্কিম (Scheme) সম্পর্কে, যেখানে আপনি প্রতি মাসে অল্প পরিমাণ অর্থ বিনিয়োগ করে, মেয়াদ শেষে ফেরত পাবেন বেশ মোটা অংকের অর্থ। এই স্কিমটি হল পোস্ট অফিসের (Indian Post) একটি বিশেষ ব্যবস্থা। যার মাধ্যমে আপনি মাসে মাসে ২৫,০০০ টাকা অবধি পেতে পারেন।

(৩/৮) এই প্রতিবেদনে সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (Senior Citizen Savings Scheme) নিয়ে জানাবো আপনাদের। এই প্রকল্পের অধীনে আপনার অর্থ থাকবে অনেক বেশি নিরাপদ এবং ১০০% গ্যারান্টি যুক্ত ফেরত পাবেন অর্থ। প্রবীণ নাগরিকদের কথা ভেবেই সরকারের তরফ থেকে এই স্কিমটি চালু করা হয়েছে। সরকার অধীনস্থ এই স্কিমে সুদের হারও অধিক। পোস্ট অফিসের (Post Office) এই প্রকল্পের মাধ্যমে আপনি স্বল্প পরিমাণে বিনিয়োগ করে পাবেন সর্বাধিক সুদ।

(৪/৮) বর্তমানে পোস্ট অফিসের (Post Office) এই স্কিমের অধীনে প্রবীণ নাগরিকরা ৮.২ শতাংশ সুদ পাচ্ছেন। আপনি যদি ৩০ লক্ষ টাকা অবধি বিনিয়োগ করেন তবে ৮.২ শতাংশ সুদের হারে ৫ বছর পর মেয়াদ শেষে আপনি সুদ বাবদ পাবেন ১২.৩০ লক্ষ টাকা। মেয়াদ শেষে আপনার মোট অর্থের পরিমাণ হবে ৪২.৩০ লক্ষ টাকা

আরও পড়ুন: Business Idea: লাখ টাকা আয় করতে পারবেন ঘরে বসেই! এই ব্যবসা সম্পর্কে জেনে নিন

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

(৫/৮) আপনি উক্ত স্কিমে বার্ষিক এবং মাসিক এই দুটি ভিত্তিতে টাকা জমা করতে পারবেন। আপনি যদি প্রতি মাসে ২০,৫০০ টাকা করে বার্ষিক হিসাবে ২ লক্ষ ৪৬ হাজার টাকা জমা করেন তবে ৫ বছরের জন্য সিনিয়র সিটিজেন স্কিমে (Senior Citizen Savings Scheme) জমা করতে পারবেন।

আরও পড়ুন: ভাগ্য খুলবে ঘরে বসেই! লক্ষ লক্ষ টাকা এনে দেবে এই একটি মাত্র ৫ টাকার নোটই!

(৬/৮) উক্ত প্রকল্পের আওতায় আপনি ১,০০০ টাকা থেকে ৩০ লক্ষ টাকা অবধি বিনিয়োগ করতে পারবেন। আয়করের ধারা ৮০সি অনুসারে, ১.৫ লক্ষ টাকা অবধি বিনিয়োগ কর মুক্ত। আপনি যদি ব্যাংকের সুদের হার দেখেন তবে দেখবেন বেশিরভাগ ব্যাংকে সুদের হার ৮.২ শতাংশের নিচে।

(৭/৮) ৬০ বছরের বেশি বয়সী ভারতীয় নাগরিকরা এই সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমের (Senior Citizen Savings Scheme) আয়তায় বিনিয়োগ করতে পারবেন। উক্ত স্কিমে আপনি ত্রৈমাসিক ভিত্তিতে আগ্রহ পাবেন। উক্ত স্কিমে আপনি ৫ বছর পর মেয়াদ শেষে তবে সম্পূর্ণ অর্থ পাবেন।

আরও পড়ুন: IPL শুরু হবে এই দিন থেকে! বড় সিদ্ধান্ত নিতে চলেছে BCCI

(৮/৮) সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমের (Senior Citizen Savings Scheme) আয়তায় আপনি সর্বনিম্ন ১,০০০ টাকা থেকে সর্বাধিক ৩০ লক্ষ টাকা অবধি বিনিয়োগ করতে পারবেন। আপনি এই স্কিমে আইকর আইন (Income Tax Law)৮০সি অনুসারে আপনাকে কোনো কর দিতে হবে না।

গুরুত্বপূর্ণ লিঙ্ক (Important Link)

WhatsApp Group-এ যুক্ত হন👉যুক্ত হন

আরও পড়ুন:

👉 Google Pay-র নয়া চুক্তি কেন্দ্রের সঙ্গে, এবার গ্রাহকেরা পাবেন দারুণ সুবিধা!

👉 সরাসরি নিজের জেলাতেই অ্যাক্সিস ব্যাংকে নিয়োগ চলছে! রইল আবেদন পদ্ধতি (Axis Bank Recruitment 2024)