৩০০০ টাকা প্রতি মাসে মিলবে কেন্দ্র সরকারের প্রকল্পে! এভাবে করুন আবেদন

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

(১/৬) কেন্দ্রীয় সরকার (Government of India) থেকে রাজ্য সরকার (State Government) সাধারণ মানুষের কল্যাণের জন্য একাধিক জনহৃতকার প্রকল্প নিয়ে আসেন। কোনো শিশু জন্মানোর আগে থেকে অর্থাৎ মায়ের গর্ভাবস্থায় থাকা কালীন সময়ে থেকে শুরু করে বয়স্ক অবস্থা অবধি নারী-পুরুষ নির্বিশেষে একের পর এক চমকপ্রদ প্রকল্প নিয়ে এসেছে রাজ্য সরকার থেকে শুরু করে কেন্দ্রীয় সরকার

(২/৬) বর্তমানে এমন এক চমকপ্রদ প্রকল্প নিয়ে হাজির হয়েছে কেন্দ্রীয় সরকার (Central Government) । এবার কেন্দ্রীয় সরকারের (Central Government) পক্ষ থেকে চালু হতে চলেছে এমন এক প্রকল্প, যার মাধ্যমে আপনি পেয়ে যাবেন ৩০০০ টাকা। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি আপনি যদি ভারতের নাগরিক হয়ে থাকেন তবে আপনিও পেতে পারেন ৩০০০ টাকার অনুমোদন। এই প্রকল্পটি সম্পর্কে বিস্তারিত জানুন এই প্রতিবেদনে।

(৩/৬) কেন্দ্রীয় সরকার (Government of India) এবং রাজ্য সরকার (State Government) দেশের অসংগঠিত কর্ম সংস্থানে কর্মরত শ্রমিকদের উন্নতির কথা ভেবেই এই প্রকল্পটি নিয়ে এসেছে। শ্রমিকদের সন্তানের যাতে যথাযথ শিক্ষা, কন্যার বিবাহ থেকে শুরু করে চিকিৎসা সমস্ত খাতের জন্যই রয়েছে একাধিক প্রকল্প। অসংগঠিত কর্ম সংস্থানে কর্মরত শ্রমিকদের জন্যই সরকার কর্তৃপক্ষ চালু করেছেন ই-শ্রম কার্ড (e-Shram Card)। এই প্রকল্পে আবেদনকারিদের সরকারের পক্ষ থেকে একাধিক সুবিধা প্রদান করা হয়।

(৪/৬) ই-শ্রম কার্ড (e-Shram Card) করতে অসংগঠিত কর্ম সংস্থানে কর্মরত যে কোনো শ্রমিক আবেদন করতে পারবেন। ১৬ থেকে ৫৯ বয়সী শ্রমিকগন নারী-পুরুষ নির্বিশেষে এই কার্ডটি বানাতে পারবেন। ই-শ্রম কার্ড (e-Shram Card) জন্য প্রয়োজনীয় যোগ্যতা সম্পন্ন ব্যক্তি বা শ্রমিক তার নামটি রেজিস্টার করতে পারবেন। ই-শ্রম কার্ড (e-Shram Card) বানানোর জন্য প্রথমে আপনাকে eshram.gov.in অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে নিজের নাম রেজিস্টার করতে পারবেন। আপনি রেজিস্টার প্রক্রিয়া কোনো সিএসসি কেন্দ্রে গিয়ে করাতে পারবেন।

আরও পড়ুন: OTP ছাড়াই খালি হয়ে যাচ্ছে ব্যাঙ্ক অ্যাকাউন্ট! বাঁচার উপায় দিল সরকার

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

(৫/৬) ই-শ্রম কার্ড (e-Shram Card)-এর জন্য রেজিস্টার করতে হলে কিছু নথি থাকা আবশ্যক। সেগুলি হল- আধার কার্ড (Aadhar Card), আধার-সংযুক্ত মোবাইল নম্বর (Aadhar Link Mobile Number), ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর (Bank Account) ইত্যাদি। এই প্রয়োজনীয় নথি গুলি থাকলেই আপনি সহজেই ই-শ্রম কার্ডের (e-Shrom Card) জন্য রেজিস্টার করতে পারবেন। অসংগঠিত কর্ম সংস্থানে কর্মরত শ্রমিকদের জন্যই কেন্দ্রীয় সরকারের (Central Government) পক্ষ থেকে এই প্রকল্পটি চালু করা হয়েছে। এই প্রকল্পের অন্তর্ভুক্ত শ্রমিকগন ৬০ বছর বয়স হওয়ার পর প্রতি মাসে ৩০০০ টাকা করে পেনশন পাবেন।

(৬/৬) ই-শ্রম কার্ডে (e-Shram Card) রেজিস্টার শেষে সকল শ্রমিককে একটি ই-শ্রম কার্ড (e-Shram Card) প্রদান করা হবে। যার দ্বারা তারা উক্ত প্রকল্পের সুবিধা নিতে পারবেন। জেনে নিন এই ই-শ্রম কার্ডের মাধ্যমে কি কি সুবিধা পেতে পারবেন।

. ই-শ্রম কার্ডে (e-Shram Card) অন্তর্ভুক্ত অসংগঠিত কর্ম সংস্থানে কর্মরত শ্রমিকগণ ২ লক্ষ টাকা অবধি বীমা দুর্ঘটনার সুবিধা পাবেন।

২. কোনো প্রকার দুর্ঘটনায় এই প্রকল্পের আওতাভুক্ত কোনো শ্রমিকের মৃত্যু হলে তার পরিবারকে ২ লক্ষ টাকা দেওয়া হবে।

৩. দুর্ঘটনায় শ্রমিক যদি আংশিক ভাবে ক্ষতিগ্রস্ত হন তবে ১ লক্ষ টাকার আর্থিক অনুমোদন পাবেন।

৪. এই প্রকল্পের আওতাভুক্ত ব্যক্তিকে UAN প্রদান করা হবে যার মাধ্যমে তারা উক্ত প্রকল্পের সুবিধা পাবেন।

গুরুত্বপূর্ণ লিঙ্ক (Important Link)

WhatsApp Group-এ যুক্ত হন👉যুক্ত হন