Food SI Cut Off Marks 2024: রাজ্যের ফুড SI পরীক্ষার কত হতে পারে কাট অফ মার্কস? রইলো বিস্তারিত

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

Food SI Cut Off Marks 2024: Food SI পদে আবেদন করেছিল লক্ষাধিক চাকরিপ্রার্থী। সেজন্যই এই প্রথমবার মোট ৬টি দফায় ২দিনে অনুষ্ঠিত হয় খাদ্য দপ্তরের এসআই পদের নিয়োগ সংক্রান্ত পরীক্ষা। চলতি মাসের ১৬১৭ তারিখ অনুষ্ঠিত হয় এই পরীক্ষাটি।

চলতি বছর খাদ্য দপ্তরের সাব-ইন্সপেক্টর পদে নিয়োগ সংক্রান্ত পরীক্ষা অনুষ্ঠিত হয় ২দিন ধরে মোট ৬টি দফায়। এই প্রথমবার পাবলিক সার্ভিস কমিশন (PSC) অধিক সংখ্যক পরীক্ষার্থীর জন্য একাধিক দফায় পরীক্ষার আয়োজন করল।

এর পূর্বে ক্লার্কশিপ কিংবা খাদ্য দপ্তরের সাব-ইন্সপেক্টর সকল নিয়োগের পরীক্ষায় অনুষ্ঠিত হত ১দিনে এবং ১দফায়। পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের তরফ থেকে জানানো হয়েছে যে, উক্ত নিয়োগের পরীক্ষায় আবেদনকারীর সংখ্যা অধিক হওয়ায় এবং পরীক্ষাটি যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন হয়। সেজন্যই এই ব্যবস্থা করা হয়েছে।

তবে এবার বেশিরভাগ পরীক্ষার্থী জানতে উৎসুক হয়ে আছেন যে চলতি বছর খাদ্য দপ্তরের সাব-ইন্সপেক্টর (Food SI) পরীক্ষার সম্ভাব্য কাট অফ মার্কস কত হতে পারে? যদিও এই পরীক্ষার ফল প্রকাশ হলে তবেই জানা যাবে ঠিকঠাক কাট অফ মার্কস। গতবারের পরীক্ষার ভিত্তিতে যদি এবারের পরীক্ষার কাট অফ মার্কস (Cut Off Marks) অনুমান করা যেতে পারে।

আরও পড়ুন👉: ৬৬৫২ শূন্যপদে গ্রাম পঞ্চায়েত নিয়োগের আবেদন শুরু কবে থেকে? জানুন বিস্তারিত

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

যদিও কমিশনের তরফ থেকে অফিসিয়াল ভাবে কাট অফ মার্কসের ঘোষণা এখনও করা হয়নি। তবে ২০২৪ সালের খাদ্য দপ্তরের সাব ইন্সপেক্টর পরীক্ষার সম্ভাব্য কাট অফ মার্কস (Cut Off Marks) অনুমান করা যেতে পারে। যদিও এবছর পরীক্ষার্থীর সংখ্যা প্রচুর সেই তুলনায় আসন সংখ্যা কম তাই স্বাভাবিকভাবেই বলা যায় যে কাট অফ মার্কস একটু বেশি যাবে।

২০১৮ সালের ফুড এসআই পরীক্ষার কাট অফ মার্কস ছিল:

UR: ৭৯.৬৬৭১

OBC-A: ৭৪.৬৬৭৩

OBC-B: ৭৫.৩৩৩৯

SC: ৭৬.০০০৬

ST: ৫৯.৩৩৩৯

EXSM (UR): ৫৩.০০০৭

EXSM (SC): ৩৮.৬৬৭২

MSP (UR): ৫৮.৬৬৭১

আরও পড়ুন👉: ৫০,০০০ টাকা স্কলারশিপ পাওয়ার সুযোগ পড়ুয়াদের! এইভাবে আবেদন করুন

২০২৪ সালের খাদ্য দপ্তরের সাব-ইন্সপেক্টর পরীক্ষার অনুমানের ভিত্তিতে করা কাট অফ মার্কস:

UR: ৮২-৮৭

OBC-A: ৭৭-৮২

OBC-B: ৭৮-৮৩

SC: ৭৯-৮৪

ST: ৬২-৬৭

EXSM (UR): ৬৫-৬১

EXSM (SC): ৪১-৪৬

MSP (UR): ৬১-৬৬

খাদ্য দপ্তরের সাব-ইন্সপেক্টর (Food SI) পদে নিয়োগের জন্য আবেদন করেন প্রচুর সংখ্যক চাকরিপ্রার্থী। পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের তরফ থেকে খাদ্য দপ্তরে সাব-ইন্সপেক্টর (Food SI) নিয়োগের জন্য একটি বিজ্ঞপ্তি ঘোষিত হয়। ৪৮০ টি শূন্যপদে নিয়োগের করা হবে উল্লেখ করে বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয় ২৩ আগস্ট ২০২৩ সালে। প্রায় ১২ লক্ষ পরীক্ষার্থী খাদ্য দপ্তরের সাব-ইন্সপেক্টর পদে পরীক্ষা দিয়েছেন।

আরও পড়ুন👉: ডিস্টেন্সের লার্নিং-এ এই সব কোর্স আর করা যাবে না! বিজ্ঞপ্তি জারি করলো UGC

গুরুত্বপূর্ণ লিংক

WhatsApp Group-এ যুক্ত হন👉যুক্ত হন