১০,০০০ টাকা করে প্রতি মাসে পাবেন, কেন্দ্র সরকারের এই স্কিম সম্পর্কে জেনে নিন

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

পোস্ট অফিসের (Post Office) এমন অনেক স্কিম রয়েছে যেখানে বিনিয়োগ করে মোটা টাকা লাভ করা যায়। অটল পেনশন যোজনা (Atal Pension Yojana) হল তেমনি একটি স্কিম। এই প্রকল্পে বিনিয়োগ করলে শেষ বয়সে ১০ হাজার টাকা পর্যন্ত পেনশন পাওয়ার সুবিধা পাওয়া যায়। তবে বর্তমানে এই প্রকল্পের উপর কেন্দ্রীয় সরকার বিশেষ ভাবে নজর দিয়েছেন। এই প্রকল্পটিকে বিশেষ বিকল্প হিসাবে ডিজাইন করা হয়েছে। যাতে করে গ্রাহকদের বিকল্প না পাওয়া পর্যন্ত এর মাধ্যমে স্বয়ংক্রিয় প্রিমিয়াম প্রদান অব্যাহত থাকে।

কেন্দ্রীয় সরকার এই প্রকল্পটি সাধারণ মানুষের কথা ভেবে প্রথম চালু করে ২০১৫ সালে। বর্তমানে এই প্রকল্পের জনপ্রিয়তা এতটাই বৃদ্ধি পেয়েছে যে দেশের মোট জনসংখ্যা থেকে প্রায় ৭ কোটিরও বেশি মানুষ এই প্রকল্পের বিনিয়োগ করেছে।

অটল পেনশন প্রকল্পে সিঙ্গেল ও যৌথ দুই ধরনের অ্যাকাউন্ট খোলার ব্যবস্থা রয়েছে। আপনি যদি সিঙ্গেল অ্যাকাউন্টে বিনিয়োগ করেন তাহলে মাসে সর্বোচ্চ ৫০০০ টাকা করে বিনিয়োগ করতে পারবেন এবং যৌথ অ্যাকাউন্টে বিনিয়োগ করলে সর্বোচ্চ ১০,০০০ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন।

১৮ থেকে ৪০ বছর বয়স পর্যন্ত সকলে এই প্রকল্পে আবেদন করতে পারবে। এই স্কিমে টাকা মাসে মাসে বিনিয়োগ করতে হয়। আপনি যদি এই প্রকল্পে একবার বিনিয়োগ শুরু করেন তাহলে আপনাকে ২০ বছরের জন্য এই প্রকল্পে বিনিয়োগ করতে হবে। কেন্দ্রীয় সরকার এই প্রকল্পের জন্য একাধিক সুবিধা প্রদান করেছে এই প্রকল্পের বিনিয়োগ করাকালীন যদি মৃত্যু হয় তাহলে প্রকল্পের সমস্ত টাকা যে নমিনি থাকবে তাকে দিয়ে দেওয়া হবে।

আরও পড়ুন👉: India Post Office Recruitment 2024: সরাসরি ভারতীয় পোস্ট অফিসে নিয়োগ চলছে! এই দিন পর্যন্তই আবেদন করতে পারবেন

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

এই স্কিমে বর্তমানে পেনশনের পাঁচটি স্ল্যাব রয়েছে। এই স্ল্যাবগুলি হলো মাসে ১,০০০ টাকা, মাসে ২,০০০ টাকা, মাসে ৩,০০০ টাকা, মাসে ৪,০০০ টাকা এবং মাসে ৫,০০০ টাকা

এই স্কিমে বিনিয়োগ করে প্রতি মাসে ১০০০০ টাকা পর্যন্ত আয় করা যায়। ক্ষেত্রে আপনি কত টাকা বিনিয়োগ করবেন সেটা আপনার বয়সের উপর নির্ভর করে। অল্প বয়স থেকে আপনি যদি এই স্কিমে বিনিয়োগ করতে শুরু করেন তাহলে সে ক্ষেত্রে আপনার প্রতি মাসে বিনিয়োগকৃত অর্থের পরিমাণ কম হবে। আর যদি বেশি বয়স থেকে বিনিয়োগ করা শুরু করেন তাহলে সে ক্ষেত্রে আপনাকে প্রতি মাসে বেশি টাকা করে অর্থ বিনিয়োগ করতে হবে।

আরও পড়ুন👉: UPI Transactions: বদলে গেলো UPI লেনদেনের নিয়ম! এই নিয়ম চালু করলো সরকার

উদাহরণস্বরূপ আঠারো বছর বয়সে পেনশনের সর্বনিম্ন এবং সর্বোচ্চ সীমা হল ১৮ বছর বয়সে পেনশনের সর্বোচ্চ সীমা হল মাসে ২১০ টাকা এবং ৫০০০ টাকা। যদি কোন ব্যক্তি ২৫ বছর বয়স থেকে বিনিয়োগ শুরু করে তাহলে সে ক্ষেত্রে তাকে মাসে ৩৭৬ টাকা করে বিনিয়োগ করতে হবে। যদি কেউ ৩০ বছর বয়স থেকে বিনিয়োগ করা শুরু করে তাহলে তাকে মাসে ৫৭৭ টাকা করে বিনিয়োগ করতে হবে।

যদি কেউ ৩৫ বছর বয়স থেকে বিনিয়োগ করা শুরু করে তাহলে তাকে মাসে ৯০২ টাকা বিনিয়োগ করতে হবে। একইভাবে কেউ যদি ৩৯ বছর বয়সে বিনিয়োগ করা শুরু করে তাহলে সেক্ষেত্রে তাকে মাসে ১৩১৮ টাকা করে বিনিয়োগ করতে হবে। যদি কোন ব্যক্তি চায় তাহলে তার নামে সিঙ্গেল অ্যাকাউন্ট খুলতে পারে অথবা স্বামী স্ত্রী মিলে যৌথ একাউন্টও খুলতে পারে।

এই একাউন্টে ২০ বছর পর্যন্ত বিনিয়োগ করলে নির্দিষ্ট সময়ের পর মাসে ১০০০০ টাকা করে পেনশন দেওয়া হবে। আপনি যদি এই একাউন্টে অর্থ বিনিয়োগ করতে চান তাহলে বয়স অনুযায়ী নির্ধারিত পরিমাণ অর্থ এতে বিনিয়োগ করতে হবে।

আরও পড়ুন👉: ICDS অঙ্গনওয়াড়ি প্রচুর চাকরির সুযোগ! শীঘ্রই আবেদন করুন

গুরুত্বপূর্ণ লিংক

👉আরও Latest চাকরির খবর দেখুন
👉WhatsApp Group-এ যুক্ত হন

আরও পড়ুন👉: সরাসরি LIC-তে নিয়োগ চলছে! শীঘ্রই আবেদন করে ফেলুন, রইলো পদ্ধতি (LIC Recruitment 2024)