UPI Transactions: বদলে গেলো UPI লেনদেনের নিয়ম! এই নিয়ম চালু করলো সরকার

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

Google Pay PhonePe Transaction Rules: বর্তমানে দেশ এখন ডিজিটাল হয়ে গেছে। অর্থ আদান-প্রদানের ক্ষেত্রে মানুষ এখন আর ব্যাংকে যাওয়ার প্রয়োজন মনে করে না। বাড়িতে বসে ডিজিটাল মাধ্যমে টাকা আদান প্রদান করা যায়। একাধিক ইউপিআই অ্যাপগুলি (UPI Transactions) আর্থিক আদান-প্রদানকে আরো সহজতর করে তুলেছে।

বর্তমানে আমাদের দেশের অধিকাংশ মানুষই অর্থ লেনদেনের জন্য ফোন পে (Phone Pay), গুগল পে (Google pay)ইত্যাদি অ্যাপগুলি ব্যবহার করে থাকে। এতদিন পর্যন্ত এইসব অ্যাপগুলির মাধ্যমে কোন রকম নির্দিষ্ট সীমারেখা ছাড়াই অর্থ আদান-প্রদান করা যেত। তবে এবার থেকে এই নিয়মের ব্যতিক্রম হতে চলেছে।

ডিজিটাল মাধ্যমে সর্বাধিক কত টাকা পর্যন্ত লেনদেন করা যাবে সেই বিষয়ে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (National Payments Corporation of India) রিজার্ভ ব্যাংকের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত গ্রহণ করেছে। এই আলোচনার পরে ডিজিটাল অ্যাপগুলির মাধ্যমে সর্বাধিক অর্থ বিনিয়োগের একটি সীমারেখা নির্ধারণ করা হয়েছে এবার থেকে ইউজাররা চাইলে যত খুশি টাকা আদান প্রদান করতে পারবে না।

ডিজিটাল লেনদেন কে আরো উন্নত করার লক্ষ্যে NPCI-এর তরফ থেকে একাধিক উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সেই হিসেবে আর্থিক লেনদেনকে উন্নত করার জন্য গুগল পে (Google pay), ফোন পে (Phone Pay)-র মত অ্যাপগুলোতে লেনদেনের ক্ষেত্রে ৩০ শতাংশ ভলিউম ক্যাপ নির্ধারণ করেছে।

আরও পড়ুন👉: ICDS অঙ্গনওয়াড়ি প্রচুর চাকরির সুযোগ! শীঘ্রই আবেদন করুন

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

নতুন নির্ধারিত নিয়ম অনুযায়ী ডিজিটাল অ্যাপের মাধ্যমে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে ৩০ শতাংশের বেশি লেনদেন করা যাবে না। ইউ পি আই এর মাধ্যমে ব্যক্তিগত ব্যাংকের ক্ষেত্রে আর্থিক লেনদেনের একটি নির্দিষ্ট সীমারেখা রয়েছে যেখানে গ্রাহকরা ১ লক্ষ টাকার বেশি লেনদেন করতে পারে না।  

যদিও আর্থিক বিশেষজ্ঞরা মনে করেছেন যে ব্যক্তিগত লেনদেনের ক্ষেত্রে আর্থিক সীমারেখা খুব একটা প্রভাব ফেলবে না তবুও NPCI আর্থিক লেনদেনকে আরো উন্নত করার লক্ষ্যে নতুন এই সিদ্ধান্ত গ্রহণ করেছে। তবে NPCI –এর তরফ থেকে প্রকাশ্য কোন সিদ্ধান্ত প্রকাশ করা হয়নি। কিন্তু মনে করা হচ্ছে খুব শীঘ্র তারা চূড়ান্ত সিদ্ধান্ত সকালের সামনে প্রকাশ করবে।

আরও পড়ুন👉: সরাসরি LIC-তে নিয়োগ চলছে! শীঘ্রই আবেদন করে ফেলুন, রইলো পদ্ধতি (LIC Recruitment 2024)

গুরুত্বপূর্ণ লিংক

👉আরও Latest চাকরির খবর দেখুন
👉WhatsApp Group-এ যুক্ত হন

আরও পড়ুন👉: SSC: অবশেষে এসএসসি-র মাধ্যমে প্রচুর শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি! শীঘ্রই আবেদন করুন