৩ লক্ষ টাকা দিচ্ছে কেন্দ্র সরকার! সাথে আরও সুবিধা, কারা কী ভাবে আবেদন করবেন? জেনে নিন

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

PM Vishwakarma Scheme: কেন্দ্রীয় সরকার সাধারণ মানুষের সুবিধার্থে বিভিন্ন প্রকল্প চালু করেছেন ইতিমধ্যেই । আগামী দিনেও মানুষের স্বার্থ মাথায় রেখে আরো অনেক প্রকল্প চালু করবে কেন্দ্রীয় সরকার। প্রতিটি প্রকল্প চালু করা হয় সাধারণ মানুষকে আত্মনির্ভরশীল করে তোলার জন্য। বিভিন্ন প্রকল্পের মাধ্যমে সরাসরি নগদ টাকা দিয়ে অথবা অন্যান্য বিভিন্ন উপায়ে এই প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে কেন্দ্রীয় সরকার।

দেশের নাগরিকদের স্বনির্ভর করার জন্য আরো একটি নতুন প্রকল্প চালু করেছে কেন্দ্রীয় সরকার। প্রকল্পের নাম – প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা (PM Vishwakarma Scheme) গতবছর স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বয়ং এই প্রকল্পের প্রস্তাব রেখেছিলেন । তাই গত বছর বিশ্বকর্মা পুজোর দিনে এই প্রকল্পের শুভারম্ভ হয়।

এই প্রকল্পের উদ্দেশ্য

যে সকল মানুষ দীর্ঘদিন ধরে বিভিন্ন রকম শিল্পে কাজ করছেন , তাদের কথা চিন্তা করেই এই প্রকল্পটি বাস্তবায়ন করেছে কেন্দ্রীয় সরকার। তাদের কাজের পদ্ধতির উন্নতি, জীবন যাপনের মান বৃদ্ধি এবং কাজের স্বীকৃতি – এই হল প্রকল্পটির মূল উদ্দেশ্য।

জীবনযাত্রার মান নির্ভর করে আয়ের ওপর এবং আয় নির্ভর করে কর্মদক্ষতার ওপর । এই কর্মদক্ষতা বাড়ানোর জন্য প্রয়োজন সঠিক প্রশিক্ষণ এবং সঠিক বিনিয়োগ। প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনায় এই সকল সুবিধাই পাবেন আবেদনকারীরা।

আরও পড়ুন👉: Investment Scheme: এই স্কিমে ২৫ লাখ টাকা রিটার্ন পাবেন ২৫০ টাকা করে জমিয়েই, জানুন বিস্তারিত

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

প্রকল্পের খুঁটিনাটি

১) প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনার অধীনে কেবলমাত্র ৭% সুদে সর্বোচ্চ ৩ লক্ষ টাকা অবধি ঋণ দেওয়া হবে।

২) আবেদনকারীরা দুটো পর্যায়ে ঋণ পাবেন।

৩) ঋণের আওতায় থাকা ব্যক্তিরা ৫ বছর সময় পাবেন ঋণ পরিশোধ করার জন্য ।

৪) যে সকল ব্যক্তিরা উপযুক্ত প্রশিক্ষণের জন্য প্রকল্পের আবেদন করবেন , তারা পেয়ে যাবেন এককালীন ১৫০০০ টাকা

৫) কারিগরি প্রশিক্ষণ সম্পন্ন হওয়ার পরে ব্যক্তিরা কেন্দ্রীয় সরকারের তরফ থেকে একটি করে শংসাপত্র পাবেন । এই শংসাপত্রটি আগামী ভবিষ্যতে কর্মক্ষেত্রে একজন কারিগর হিসেবে ব্যক্তির যোগ্যতার প্রমাণ বহন করবে।

আরও পড়ুন👉: School Holiday List May 2024: মে মাস জুড়ে প্রচুর ছুটি! কবে থেকে বন্ধ স্কুল-কলেজ? গরমের ছুটি পড়বে কবে? তালিকা দেখে নিন

কারা আবেদন করতে পারবেন?

চর্মকার, দর্জি, মালাকার, রাজমিস্ত্রি, কামার, কুম্ভকার, স্বর্ণশিল্পী, মৃৎশিল্পী ইত্যাদি ১৮ প্রকার পেশার মানুষ এই প্রকল্পের জন্য আবেদন জানাতে পারবেন। আবেদনকারীরা এই প্রকল্পের আওতায় থাকা সব রকম সরকারি সুবিধা পাবেন। উপযুক্ত প্রশিক্ষণের পাশাপাশি এই প্রকল্পের সাহায্যে আবেদনকারীরা নিজেদের আয় বৃদ্ধি করে জীবন যাপনের মান উন্নত করতে পারবেন। তাদের কাজকে স্বীকৃতি দেওয়ার ক্ষেত্রে এই প্রকল্পের মাধ্যমে কেন্দ্রীয় সরকার একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে ।

আবেদন পদ্ধতি

প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা চালু হওয়ার সাথে সাথেই অনলাইনে আবেদন গ্রহণ আরম্ভ হয়েছে । যে সকল ব্যক্তি আবেদন করতে ইচ্ছুক, তারা https://pmvishwakarma.gov.in-এই ওয়েবসাইটটি তে গিয়ে আবেদন জানাবেন । ওয়েবসাইটটিতে ক্লিক করলে যে ফর্মটি ওপেন হবে , সেখানে সতর্কতার সাথে প্রয়োজনীয় সমস্ত তথ্য দিয়ে ফর্ম ফিলাপ করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করবেন। প্রকল্প বিষয়ক সমস্ত তথ্য এই ওয়েবসাইটটিতেই আপনারা পেয়ে যাবেন।

আরও পড়ুন👉: Business Idea: মাত্র ১০০০ টাকায় এই ব্যবসা শুরু করে ২ লক্ষ টাকা প্রতি মাসে আয় করতে পারবেন

গুরুত্বপূর্ণ লিংক

👉 আরও Latest চাকরির খবর দেখুন
👉 WhatsApp Group-এ যুক্ত হন

আরও পড়ুন👉: Post Office Scheme: প্রতি মাসে ১০,০০০ টাকা পাবেন পোস্ট অফিসের এই স্কিমে বিনিয়োগ করে