UGC NET June 2024: শুরু হয়ে যাচ্ছে নেট পরীক্ষার আবেদন প্রক্রিয়া, পদ্ধতি সহ জেনেনিন বিস্তারিত

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

UGC NET June 2024: ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA)-এর তত্ত্বাবধানে খুব শীঘ্রই ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট বা নেট (NET) পরীক্ষার আবেদনের কাজ শুরু হবে। ইচ্ছুক ও যোগ্য প্রার্থীরা এই পরীক্ষার জন্য আবেদন করতে পারবে ইউজিসি নেট (UGC NET)-এর নির্দিষ্ট অফিসিয়াল ওয়েবসাইটে। অফিসিয়াল ওয়েবসাইটটি হলো ugcnet.nta.ac.in। আবেদন সম্পর্কে একাধিক তথ্য নিম্নে উল্লেখ করা হলো-

আবেদন প্রক্রিয়া (How to Apply for UGC NET June 2024?)

আগ্রহী প্রার্থীরা আবেদন করবে নিম্নলিখিত পদ্ধতিতে-

১) প্রার্থীদের নেট পরীক্ষায় আবেদন করার জন্য এর নির্দিষ্ট অফিসিয়াল ওয়েবসাইট ugcnet.nta.ac.in-এ যেতে হবে।

২) এখান থেকে হোমপেজে গিয়ে রেজিস্ট্রেশনের লিঙ্কে ক্লিক প্রথমে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

৩) এরপর আবেদনের লিংক দেখা যাবে সেটি সঠিকভাবে পূরণ করার পর তার সঙ্গে আবেদন ফি প্রদান করতে হবে।

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

৪) আবেদনপত্র সঠিকভাবে পূরণ হয়ে গেলে সবকিছু পুনরায় একবার যাচাই করে নিতে হবে তারপর ফাইনাল ভাবে সাবমিট করতে হবে। ভবিষ্যতের জন্য একটি আবেদনের কপি সঙ্গে রেখে দিতে হবে।

আরও পড়ুন: তাপপ্রবাহের লাল সতর্কতার মাঝেই বৃষ্টির পূর্বাভাস এই ৩ জেলায়, কী বলছে আবহাওয়া দপ্তর?

অনলাইনে আবেদন করতে গিয়ে যদি কারো ভুল হয়ে যায় তাহলে সংশোধন করার অনুমতি পাওয়া যাবে। প্রার্থীদের রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন হয়ে গেলে এর পরে তাদের পরীক্ষার কেন্দ্র এবং অন্যান্য বিবরণ সম্পর্কে বিস্তারিত জানানো হবে।

এইবারের নেট পরীক্ষাটি কম্পিউটার ভিত্তিক পরীক্ষা বা CBT মোডে একাধিক শিফটে অনুষ্ঠিত হবে। মোট দুটি পত্রে পরীক্ষা হবে। প্রশ্নের ধরন বস্তুনিষ্ঠ, বহুনির্বাচনী টাইপ থাকবে। মোট প্রশ্ন থাকবে ১৫০ টি এবং সময় ২ ঘন্টা

গতবছর অর্থাৎ ২০২৩ সালে নেট পরীক্ষায় আবেদন করেছিল ৯,৪৫,৯১৮ জন পরীক্ষার্থী। আর ২৯২ টি শহর থেকে দেশের মোট ৬,৯৫,৯২৮ জন পরীক্ষার্থী এই পরীক্ষায় অংশ নিয়েছিল। পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল ৬ ডিসেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত এবং এর ফলাফল ১৭জানুয়ারি ঘোষণা করা হয়েছিল।

আরও পড়ুন👉: UPSC Success Story: ‘বাবা আমি পেরেছি’, বাবা অফিসে টিফিন খাচ্ছিলেন, ছেলে এসে বলল UPSC-র ফলাফল, দেখুন হৃদয়স্পর্শী সেই Video

ইউজিসি প্রধান এম জগদেশ কুমার (M. Jagadesh Kumar) জানিয়েছেন, ২০২৪-২৫ শিক্ষা বর্ষ থেকে ইউজিসি নেট (UGC NET) স্কোরগুলি বর্তমানে পিএইচডি (PhD) প্রার্থীদের ভর্তির ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে। কোন প্রার্থী যদি পিএইচডি তে ভর্তি হতে চাই তাহলে তার জন্য মার্ক ব্যবহার করার ক্ষেত্রে তার প্রাপ্ত নম্বরের সাথে শতকরায় ফলাফল ঘোষণা করা হবে। সম্পূর্ণ বিধি নিষেধ মেনে এইবারের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আবেদনের শেষ তারিখ

আবেদনের শেষ তারিখ এখনো নির্ধারিত হয়নি পরে সেটি জানানো হবে।

আরও পড়ুন👉: SSC Recruitment Scam Breaking: WBSSC নিয়োগ দুর্নীতি মামলায় ২৫ হাজার ৭৫৩জন শিক্ষকের চাকরি বাতিল করল হাইকোর্ট!

গুরুত্বপূর্ণ লিংক

👉 আরও Latest চাকরির খবর দেখুন
👉 WhatsApp Group-এ যুক্ত হন

আরও পড়ুন👉: India Post Office Recruitment 2024: মাধ্যমিক পাশে সরাসরি পোস্ট অফিসে নিয়োগ চলছে, আবেদন করলেই চাকরি