Aadhaar update: আধার আপডেট করছেন? এইসব তথ্য কখনওই পরিবর্তন করা যাবে না!

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

বর্তমানে আধার কার্ড (Aadhaar Card) হল সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি নথি। তাই এই নথি যাতে সব সময় সঠিক ও নিরাপদ থাকে তার দায়িত্বও আমাদের।  পরিচয় পত্রের নথি সহ একাধিক অফিসিয়াল কাজে এই আধার কার্ড ব্যবহৃত হয়ে থাকে। বলতে গেলে আধার কার্ড ছাড়া কোন রকম অফিশিয়াল কাজ সম্পূর্ণ হয় না। সব ধরনের অফিসিয়াল কাজের ক্ষেত্রে এটি বাধ্যতামূলক।

এর আগে একাধিকবার সরকারের তরফ থেকে আধার কার্ড আপডেট (Aadhaar Update) করার কথা বলা হয়েছে। ইতিমধ্যে অনেক মানুষ এই কাজ সম্পূর্ণ করেছেন। তবে আধার কার্ড (Aadhaar Card) আপডেট করার সঙ্গে সঙ্গে এর সমস্ত তথ্য সঠিক হয়েছে কিনা সেটাও দেখে নেওয়া সকলের কর্তব্য।  

যদি আপনার আধার কার্ডে কোন তথ্য ভুল থাকে তবে আপনি আপনার ইচ্ছেমতো সেটি পরিবর্তন করতে পারবেন না। কারণ গ্রাহকদের আধার কার্ডে বায়োমেট্রিক তথ্য থাকে। এর সঙ্গে অনেক গুরুত্বপূর্ণ ও ব্যক্তিগত তথ্য দেওয়া থাকে।

আপনার কোন তথ্য যদি ভুল থাকে তাহলে সেটি অবশ্য সংশোধন করা যায়। তবে আধার কার্ডে এমনও কিছু তথ্য দেওয়া থাকে যেগুলি একবারের বেশি কখনোই পরিবর্তন করা যায় না। আজকের এই প্রতিবেদনে আমরা আপনাদের সেই বিষয়েই জানাবো।

আরও পড়ুন👉: SSC Recruitment Scam Breaking: WBSSC নিয়োগ দুর্নীতি মামলায় ২৫ হাজার ৭৫৩জন শিক্ষকের চাকরি বাতিল করল হাইকোর্ট!

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

আপনার আধার কার্ডে থাকা ১২ ডিজিটের আধার নম্বর কখনো পরিবর্তিত হবে না। একবার এটি আপনার নামে নথিভুক্ত হয়ে গেলে সারা জীবন এই নম্বরটি আপনারই থাকবে। আপনি যদি নতুন আধার কার্ড (Aadhaar Card) ডাউনলোড করে থাকেন তবুও এটি একই থাকবে।

আধার কার্ডে নম্বর (Aadhaar Number) ছাড়া প্রতিটি গ্রাহকের আধার কার্ডে তার আঙুলের ছাপ, রেটিনার মতো একাধিক বায়োমেট্রিক তথ্য থাকে। এই তথ্যগুলি কখনোই পরিবর্তিত করা যায় না।

আধার কার্ডের কিছু তথ্য আছে যেগুলি শুধুমাত্র একবারই সংশোধন করা যায় দ্বিতীয়বার আর সংশোধন করা যায় না। এই তথ্যের মধ্যে রয়েছে জন্ম তারিখ, এবং লিঙ্গ। এগুলো একবারের বেশি পরিবর্তন করা যায় না।

এছাড়াও কোন গ্রাহকের নাম দুই বারের বেশি আপডেট করা যায় না। এগুলো বাদে বাকি যে তথ্যগুলি রয়েছে সেগুলো একাধিকবার পরিবর্তন করা যায়।

আরও পড়ুন👉: Special train to Digha: গরমের ছুটিতে চালু হলো ৩টি দিঘা স্পেশাল ট্রেন, কোন কোন স্টেশন থেকে ছাড়বে?

কোন গ্রাহক যদি তার আধার কার্ডের ভুল সংশোধন করতে চাই তাহলে UIDAI ওয়েবসাইট থেকে সে বিনামূল্য এটি করতে পারবে। এর জন্য কোনরকম ফি লাগবেনা তবে এই সুযোগ শুধুমাত্র ১৪ জুন ২০২৪ তারিখ পর্যন্ত উপলব্ধ। তবে আপনি যদি অনলাইন ছাড়া আধার কার্ড আপডেট করতে চান তাহলে অফলাইনেও করতে পারেন।

তবে অফলাইনে আধার আপডেট করতে গেলে তাদের ৫০ টাকা প্রদান করে আপডেট করতে হবে।  অনলাইনে আধার আপডেট করা যায় যদি মোবাইল নাম্বারের সঙ্গে আধার নম্বর লিঙ্ক করা থাকে। 

আরও পড়ুন👉: India Post Office Recruitment 2024: মাধ্যমিক পাশে সরাসরি পোস্ট অফিসে নিয়োগ চলছে, আবেদন করলেই চাকরি

যদি আপনার এটি না করা থাকে তবে আপনাকে আধার কেন্দ্রে গিয়ে আধার আপডেটের (Aadhaar Update) কাজ করতে হবে। আর আপনার আধার কার্ডের সঙ্গে যদি মোবাইল নম্বর লিঙ্ক করা না থাকে তবে এখানে আপনি আধার নম্বরের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক করিয়ে নিতে পারেন।

আরও পড়ুন👉: কেউ IIT স্নাতক কারও আছে বিদেশি ডিগ্রি! তবুও বহু টাকা বেতনের চাকরি ছেড়েছেন যে সন্ন্যাসীরা

গুরুত্বপূর্ণ লিংক

👉 আরও Latest চাকরির খবর দেখুন
👉 WhatsApp Group-এ যুক্ত হন

আরও পড়ুন👉: উচ্চ মাধ্যমিক পাশে স্বাস্থ্য দপ্তরে চাকরির সুযোগ! বিস্তারিত জেনে নিন