Confirmed Railway Ticket: ‘রেলের সব টিকিটই কনফার্মড হবে’, ঘোষণা রেলমন্ত্রীর,  কবে থেকে শুরু হবে?

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

অনেক সময় আমাদের রেলের টিকিট কাটার সময় একাধিক বাধার সম্মুখীন হতে হয়। অনেক আগে টিকিট কাটার পরেও আমাদের টিকিট কনফার্ম হয় না। আবার হঠাৎ কোন প্রয়োজনে টিকিট কাটলে সেটিও দেখা যায় কনফার্ম না হতে। তবে এই সমস্যার দিন শেষ। কারণ রেল কর্তৃপক্ষ নতুন একটি উদ্যোগ গ্রহণ করেছে যাতে আগামী বছরের মধ্যে সকল যাত্রীর টিকিট কনফার্ম হবে।

আগামী ৫ বছরের মধ্যে রেলে আবারো একটি নতুন নিয়ম আসতে চলেছে যার ফলে যাত্রীদের যাতায়াত আরো সহজ হয়ে যাবে। গত মঙ্গলবার কেন্দ্রীয় রেল ও আইটি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw) এমন একটি নতুন উদ্যোগের কথা ঘোষণা করেন।  ঐদিন তিনি বলেন যে,  “১০ বছরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রেলপথে অভূতপূর্ব পরিবর্তন করেছেন। আগামী পাঁচ বছরে, প্রধানমন্ত্রী মোদী গ্যারান্টি দেন যে রেলের ক্ষমতা এতটাই বাড়ানো হবে যে, প্রায় সকলেই নিশ্চিত টিকিট পেতে পারেন।”

নিশ্চিত টিকিট না পাওয়ার জন্য অনেক সময় একাধিক যাত্রী বিরাম্বনায় পড়েন কিন্তু এই বিড়ম্বনার দিন শেষ। সামনে আসতে চলেছে এই নিয়ে নতুন সুবিধা এখন আর কনফার্ম টিকিটের জন্য কাউকে অপেক্ষা করতে হবে না। আগামী বছরের মধ্যে সকল রেলযাত্রীকে নিশ্চিত টিকিট দেওয়া হবে। গত মঙ্গলবার কেন্দ্রীয় রেল ও আইটি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw) এর তরফ থেকে এমনটাই বলা হয়েছে।

ঐদিন তিনি আরো জানান যে, ২০১৪ সাল থেকে শুরু করে ২০২৪ সাল পর্যন্ত প্রায় ৩১,০০০ কিলোমিটার নতুন রেলপথ তৈরি করা হয়েছে। এর সঙ্গে সঙ্গে প্রায় ৫ হাজার কিলোমিটার বিদ্যুতায়ন সংযুক্ত করা হয়।

আরও পড়ুন: Big News: মে মাসের এই দিন থেকে শুরু হবে কালবৈশাখী!

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

২০১৪ সাল থেকে শুরু করে ২০২৪ সাল পর্যন্ত রেলের অভূতপূর্ব পরিবর্তন বিশেষ প্রশংসা দাবি রাখে। আবার অন্যদিকে যদি হিসেব করে দেখা যায় তাহলে ২০০৪ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত ৩২,০০০ কোচ তৈরি করা হয়েছিল।

সেই নিরিখে গত ১০ বছরের মধ্যে কোচ তৈরি করা হয়েছে ৫৪ হাজার২০১৪ সালের আগে ডেডিকেটেড মালবাহী করিডোরের জন্য এক কিলোমিটারও নতুন ট্র্যাক চালু করা হয়নি। সেই নিরিখে এখন মালবাহী  করিডরের জন্য ২,৭৩৪ কিলোমিটারের  দুটি নতুন ট্রাক চালু করা হয়েছে।

রেলপথে যাতায়াত হল অন্যতম সহজ ও নিরাপদ মাধ্যম। প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ জীবিকার তাগিদে ট্রেনে যাতায়াত করে থাকেন। আবার অনেক সময় টিকিট কাটার পরেও নিশ্চিত টিকিট পাওয়া যায় না যা গুরুতর একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে আজকাল। আর এই সমস্যাটা গুরুতর মনে করে কেন্দ্রীয় রেল মন্ত্রকের তরফ থেকে সমাধানের ব্যবস্থা করা হচ্ছে।

আরও পড়ুন👉: Home Loan: ২০ লাখ টাকার হোম লোন নিলে প্রতি মাসে কত EMI দিতে হবে? দেখে নিন হিসেব

গুরুত্বপূর্ণ লিংক

👉 আরও Latest চাকরির খবর দেখুন
👉 WhatsApp Group-এ যুক্ত হন

আরও পড়ুন👉: SSC Recruitment 2024: ৩,৭১২ শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ SSC-র, বেশি দিন নেই আবেদনের