প্রতি মাসে ৭,৮০০ টাকা স্কলারশিপ ডুকবে অ্যাকাউন্টে! রইলো আবেদন পদ্ধতি

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

আমাদের দেশে এমন অনেক মেধাবী ছাত্র রয়েছে যারা পড়াশোনার অভাবে নিজেদের শিক্ষার কাজ চালিয়ে যেতে পারে না আর সরকার এসব ছেলে মেয়েদের কথা ভেবে স্কলারশিপ দিয়ে থাকে। স্কলারশিপের টাকায় নিজেদের পড়াশোনার কাজ চালিয়ে যেতে পারে। সরকার কর্তৃক চালু করে এমন একাধিক স্কলারশিপ রয়েছে।

তবে আজকে আমরা যে স্কলারশিপ সম্পর্কে আলোচনা করতে চলেছি সেটি হল অন্য স্কলারশিপ থেকে আলাদা। এই স্কলারশিপে আবেদন করলে পড়ুয়াদের প্রতি মাসে ৭,৮০০ টাকা করে অনুদান দেওয়া হয়। নিম্নে এই স্কলারশিপের ব্যাপারে বিস্তারিত আলোচনা করা হলো।

স্কলারশিপের নাম ও বিবরণ

এই স্কলারশিপের নাম হল ইশান উদয় স্কলারশিপ (Ishan Uday Scholarship)। মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক (এইচআরডি) এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) দ্বারা উদ্যোগ গ্রহণ করে উচ্চ শিক্ষার কথা ভেবে এই স্কলারশিপ চালু করা হয়েছে।

ভারতের উত্তর-পূর্ব অঞ্চলে (NER) প্রতি বছর হাজার হাজার শিক্ষার্থীর উচ্চশিক্ষার কথা ভেবে এই স্কলারশিপ প্রথম চালু করা হয়। এই স্কলারশিপটি প্রতি বছর আগস্ট মাসে চালু হয়। এই স্কলারশিপের মাধ্যমে ভারতের উত্তর-পূর্ব অঞ্চল(NER) থেকে যোগ্য শিক্ষার্থীদের নির্বাচন করে ১০,০০০ বৃত্তি প্রদান করা হয়।

আরও পড়ুন👉: মে মাসে ১২ দিন ব্যাঙ্ক বন্ধ থাকতে চলেছে, দেখে নিন RBI-এর ছুটির তালিকা

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

অনুদানের পরিমাণ

যারা এই স্কলারশিপের জন্য যোগ্য নির্বাচিত হবে তাদের অনুদান হিসেবে প্রতি মাসে ৭,৮০০ টাকা করে দেওয়া হবে। যারা সাধারণ ডিগ্রি কোর্স নিয়ে পড়াশোনা করে তাদের সরাসরি বেনিফিট ট্রান্সফার (DBT)-এর মাধ্যমে ৫,৪০০ টাকা দেওয়া হয়। আর যারা প্রযুক্তিগত এবং পেশাদার ডিগ্রি নিয়ে অধ্যায়নরত তাদের প্রতি মাসে ৭৮০০ টাকা দেওয়া হয়।

কারা এই স্কলারশিপ আবেদন করতে পারবেন?

যারা স্কলারশিপে আবেদন করতে ইচ্ছুক তাদের আবেদন করতে হলে অবশ্যই NER-তে বসবাসকারী স্নাতক পড়ুয়া হতে হবে। এর সঙ্গে সঙ্গে যেসব পড়ুয়ারা UGC-অনুমোদিত কোর্সগুলি অনুসরণ করছেন এবং বার্ষিক আয় ৪.৫ লক্ষ টাকা বা তার কম তারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে।

আরও পড়ুন👉: Post Office Savings Scheme: ৫০ টাকা করে দিয়ে ৩৫ লক্ষ টাকা ফেরত পাবেন পোস্ট অফিসের এই স্কিমে

আবেদন প্রক্রিয়া

যারা যোগ্য শিক্ষার্থী রয়েছে তাদের ইশান উদয় স্কলারশিপে (Ishan Uday Scholarship) আবেদন করতে হবে অনলাইন মাধ্যমে। নিম্নে আবেদনের প্রক্রিয়া গুলো বলে দেওয়া হলো-

১) আবেদনের জন্য প্রথমে ন্যাশনাল স্কলারশিপ পোর্টালে (nsp.gov.in) যেতে হবে।

২) সেখানে গিয়ে “New Registration”-এ ক্লিক করার পর একটি নতুন পৃষ্ঠা ওপেন হবে সেখানে থাকা সমস্ত শর্তাবলী পড়ে নেওয়ার পর “Continue”-তে ক্লিক করতে হবে।

৩) আবেদনের ফর্ম সামনে প্রদর্শিত হবে সেটি নিজের উপযুক্ত তথ্য দ্বারা পূরণ করতে হবে।

৪) এরপর আবেদনের নিবন্ধিত ফোন নম্বরে একটি ওটিপি আসবে সেটি নির্দিষ্ট জায়গায় লিখতে হবে।

৫) এরপর “Register”-এ ক্লিক করতে হবে।

৬) পুনরায় লগইন করার জন্য পোর্টালে ফিরে যেতে হবে এবং “New Login”  অপশন সিলেক্ট করতে হবে।

৭) এরপর আবেদনের বছর সিলেক্ট করার পর নিজের অ্যাপ্লিকেশন আইডি এবং পাসওয়ার্ড লিখে “Login” এ ক্লিক করতে হবে।

৮) আবেদন পত্র দেখতে অ্যাপ্লিকেশন স্ট্যাটাস পৃষ্ঠায় যেতে হবে। সেখানে নিজের আবেদন নম্বর লিখার পর বিস্তারিত দেখতে হলে “View”-তে ক্লিক করতে হবে।

ইশান উদয় স্কলারশিপ (Ishan Uday Scholarship) হল পড়ুয়াদের উৎসাহিত করে আরো শিক্ষামুখী করে তোলার জন্য অসাধারণ একটি প্রয়াস। প্রতিবছর আগস্ট মাসে এই স্কলারশিপের জন্য রেজিস্ট্রেশন খোলা হয় এবং শিক্ষার্থীরা এটা আবেদন করতে পারে। দেশের একাধিক পড়ুয়া এই স্কলারশিপের সাহায্য নিয়ে নিজেদের উচ্চ শিক্ষার কাজ চালিয়ে যায়।

আরও পড়ুন👉: এই সময় অনলাইনে দেখাবে যাবে উচ্চ মাধ্যমিকের রেজাল্ট? সময় জানাল সংসদ

গুরুত্বপূর্ণ লিংক

👉 আরও Latest চাকরির খবর দেখুন
👉 WhatsApp Group-এ যুক্ত হন

আরও পড়ুন👉: RBI Barred Bank: এই ব্যাঙ্কের বিরুদ্ধে কড়া ব্যবস্থা RBI-এর! বন্ধ হল নতুন অ্যাকাউন্ট খোলা ও ক্রেডিট কার্ড পরিষেবা