Home Loan: ২০ লাখ টাকার হোম লোন নিলে প্রতি মাসে কত EMI দিতে হবে? দেখে নিন হিসেব

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

প্রায়শই অনেক মানুষ নতুন বাড়ি কেনার জন্য বাড়ি তৈরি করার জন্য হোম লোন (Home Loan) নিয়ে থাকে। এবার ব্যাংক থেকে লোন নিতে গেলে অনেক নিয়ম কানুন মেনে চলতে হয়। এখন কেউ যদি ২০ লক্ষ টাকার হোম লোন নেয় তাহলে তার জন্য প্রতি মাসে তাকে কত টাকা ইএমআই (EMI) দিতে হবে, এমন প্রশ্ন অনেকেই করে থাকে। বিভিন্ন ব্যাংকে হোম লোনের উপর সুদের হার আলাদা আলাদা নির্ধারণ করা থাকে।

এই সুদের হার কোন কোন ব্যাংকে ৮.৩০ শতাংশ থেকে ১০ শতাংশ পর্যন্ত হয়ে থাকে। এই সুদের হার কত হবে তা নির্ভর করে মেয়াদ এবং ক্রেডিট স্কোরের উপর। এক্ষেত্রে যদি ক্রেডিট স্কোর বেশি থাকে তাহলে কম সুদের হারে হোম লোন (Home Loan) পাওয়া সম্ভব হবে।

উদাহরণস্বরূপ ধরা যাক কোন ব্যাংকে সুদের হার ৮.৪৫ শতাংশ। এবার ৫ বছরের মেয়াদে কেউ যদি ব্যাংক থেকে ২০ লক্ষ টাকা হোম লোন (Home Loan) নেয় তাহলে ৮.৪৫ শতাংশ সুদের হার অনুযায়ী প্রতি মাসে লোনধারী ব্যক্তিকে ৪০,৯৮৫ টাকা ইএমআই দিতে হবে। এক্ষেত্রে ২০ লক্ষ টাকার লোন নিলে শুধুমাত্র সুদ হিসেবে আপনি ব্যাংককে দেবেন ৪৫৯,০৯৩ টাকা। সুদ এবং আসল মিলিয়ে আপনাকে মোট ২,৪৫৯,০৯৩ টাকা পরিশোধ করতে হবে।

এবার সেই একাই পরিমাণ লোন যদি ১০ বছরের মেয়াদে নেওয়া হয় তাহলে ইএমআই-এর পরিমাণ অনেকটা কমবে। ৮.৪৫ শতাংশ সুদের হারে লোন ধারী ব্যক্তিকে প্রতি মাসে ২৪,৭৪৪ টাকা ইএমআই ব্যাংকে প্রদান করতে হবে। তবে মেয়াদ বেড়ে গেলে সুদ বেশি পরিমাণে দিতে হবে।

আরও পড়ুন👉: SSC Recruitment 2024: ৩,৭১২ শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ SSC-র, বেশি দিন নেই আবেদনের

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

এক্ষেত্রে শুধুমাত্র সুদের পরিমাণ হবে ৯৬৯,২৪২ টাকা। আর সুদ আসল মিলিয়া মোট টাকা হবে ২,৯৬৯,২৪২ টাকা

আবার এই একই পরিমাণ লোন নিয়ে যদি মেয়াদ ১৫ বছর করা হয় তাহলে ২০ লক্ষ টাকা হোম লোনের (Home Loan) উপর প্রতিমাসে লোন ধারী ব্যক্তিকে ১৯৬৩৬ টাকা ইএমআই (EMI) দিতে হবে। ক্ষেত্রে ব্যাংককে শুধুমাত্র সুদ হিসেবে দিতে হবে ১,৫৩৪,৫১৯ টাকা। আর এবং আসল মিলিয়ে মোট ৩,৫৩৪,৫১৯ টাকা ব্যাংককে পরিশোধ করতে হবে।

আরও পড়ুন👉: Salary Hike: সুখবর সরকারি কর্মীদের জন্য! ডিএ-র পর বাড়ল আরও এই দু’টি ভাতা

গুরুত্বপূর্ণ লিংক

👉 আরও Latest চাকরির খবর দেখুন
👉 WhatsApp Group-এ যুক্ত হন

আরও পড়ুন👉 Madhyamik Result 2024: সরাসরি রোল নম্বর-জন্মতারিখ দিয়েই মাধ্যমিকের রেজাল্ট দেখুন! রইলো লিংক