Business Idea: মাত্র ১০০০ টাকায় এই ব্যবসা শুরু করে ২ লক্ষ টাকা প্রতি মাসে আয় করতে পারবেন

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

Business Ideas in Bengali: এখন মানুষ অন্যান্য পেশার তুলনায় ব্যবসার ক্ষেত্রে বেশি আগ্রহী হচ্ছে। তবে ব্যবসা শুরু করার আগে কোন ব্যবসা করলে লাভবান হওয়া যাবে তা দেখে নেওয়া দরকার। আজকে আমরা এই প্রতিবেদনে আপনাদের সেই বিষয়টি সম্পর্কে জানাবো।

গ্রামের প্রায়ই অধিকাংশ মানুষই নিজের বাড়িতে মুরগি পালন করে। এতে লাভজনকভাবে সামগ্রিক অর্থ আসলেও আরো বেশি আয় করা যায় মুরগির খামার তৈরি করে। ৫০০ টাকা দিয়ে ব্যবসা শুরু করে প্রতি মাসে এক লক্ষ টাকা আয় করা যায় এ ব্যবসা থেকে। তারে এক নজির হলো সমস্তিপুরের সঞ্জয় রাম।

বর্তমানে সঞ্জয় রাম হলেন একজন সফল ব্যবসায়ী। তিনি ৫০০টি দেশি মুরগি দিয়ে ব্যবসা শুরু করার পর আজকে তিনি অনেক টাকা আয় করেন। প্রতিমাসে দেশি মুরগি দেশি ডিম ও মুরগির ছোট ছোট বাচ্চা বিক্রি করে তিনি প্রতি মাসে এক লক্ষ টাকা ইনকাম করেন।

ব্যবসা সম্পর্কে বলতে গিয়ে তিনি জানিয়েছেন যে একটি দেশি মুরগি বড় হতে অনেক বেশি সময় লাগে। কিন্তু অন্যান্য মুরগি বা মোরগের তুলনায় ব্রয়লার মোরগ দ্রুত বড় হয়। যেখানে একটি দেশি মুরগি বড় হতে ৬০ থেকে ৮০ দিন সময় নাই সেখানে একটি ব্রয়লার মোরগ তার থেকে অনেক আগে বড় হয়ে যায়।

আরও পড়ুন👉: Post Office Scheme: প্রতি মাসে ১০,০০০ টাকা পাবেন পোস্ট অফিসের এই স্কিমে বিনিয়োগ করে

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

বাজারে ব্রয়লার মুরগির দাম ১৭০ থেকে ১৮০ টাকা কেজি। কিন্তু ব্রয়লার মোরগের তুলনায় দেশী মুরগি যেহেতু বড় হতে একটু সময় নাই এবং এর চাহিদা অনেক বেশি থাকায় এই মুরগির দাম ৩০০ থেকে সাড়ে ৩৫০ টাকা কেজি।

এছাড়াও দুটি মুরগির মাংসের মধ্যেও স্বাদে অনেক পার্থক্য রয়েছে।  গ্রামে প্রতিটি ঘরে ঘরে দেশী মুরগির দেখা পাওয়া যায়। আর এর চাহিদাও অনেক বেশি থাকায় এটি ব্রয়লার মোরগের তুলনায় বেশি দামে বিক্রি হয়।

সমস্তিপুরের সঞ্জয় রামের মতে তিনি মাত্র ৫০০ টাকা দিয়ে এই মুরগির ব্যবসাটি শুরু করেছিলেন। আর এখন সেটা থেকেই তিনি প্রতিমাসে আয় করছেন ১ লক্ষ টাকা। এই বিষয়ে তিনি জানিয়েছেন যে, আমরা ৩ বছর ধরে হাঁস-মুরগি পালন করছি। আমরা যখন হাঁস-মুরগি পালন শুরু করি তখন ৫০০টি মুরগি দিয়ে শুরু করি। আমাদের সবসময় প্রায় ৫০০০ মুরগি থাকে। এই সিজনে প্রচুর ডিম বের হয়েছে। বর্তমানে আমাদের ১০০০টি মুরগি রয়েছে।”

আরও পড়ুন👉: Weather Update: বিভিন্ন রাজ‍্যে বৃষ্টির সম্ভাবনা! পশ্চিমবঙ্গে বৃষ্টি কবে থেকে? তাপপ্রবাহ কি আদৌ কমবে? জেনে নিন আবহাওয়ার আপডেট

প্রতিদিন তার খামারে ২০০টি মুরগি ডিম দেয়। তার মধ্যে তিনি প্রতিদিন আমরা প্রতিদিন ১০০ পিস মুরগির ডিম বিক্রি করেন। বাকি ১০০টি দিয়ে নতুন বাচ্চা তৈরি করেন। আর এই বাচ্চাগুলো ২১ দিনের মধ্যে মোট ১০০০ টি বাচ্চা প্রস্তুত হয়ে যায়।

এই খামার থেকে প্রতিদিন ১০ টাকা পিস করে ১০০ টি ডিম বিক্রি করেন ও প্রতি মাসে প্রায় ৪০ থেকে ৫০ হাজার টাকার মুরগি বিক্রি করেন। এই ডিম ও মুরগি মিলিয়ে প্রতি মাসে তার আয় প্রায় এক লক্ষ টাকা।

আরও পড়ুন👉: ৮৩,২০০ টাকা পর্যন্ত বেতনে মাধ্যমিক পাশে পোস্ট অফিসে চাকরির সুযোগ! আবেদন পদ্ধতি সহ বিস্তারিত জেনে নিন

গুরুত্বপূর্ণ লিংক

👉 আরও Latest চাকরির খবর দেখুন
👉 WhatsApp Group-এ যুক্ত হন

আরও পড়ুন👉: Jio Recharge Plans: এবার Jio আনলো সব থেকে সস্তার ২টি রিচার্জ প্ল্যান! এই সুযোগ হাতছাড়া করলে পস্তাবেন