SBI Recruitment 2024: স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া-তে ১২,০০০ কর্মী নিয়োগ! বিস্তারিত জেনে নিন

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

SBI Recruitment 2024: বেকার চাকরিপ্রার্থীদের জন্য স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (State Bank of India) তরফ থেকে আবারো নতুন সুখবর দেওয়া হল। দেশের বৃহত্তম ব্যাংক এইবার তথ্য-প্রযুক্তি-সহ বিভিন্ন ক্ষেত্রে মোট ১২,০০০ শূন্য পদে কর্মী নিয়োগ করতে চলেছে।

প্রচুর শূন্য পদের এই নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কে নিজের ঘোষণা করেছেন ব্যাংকের চেয়ারম্যান দীনেশ খারা (Dinesh Kumar Khara)। তথ্য-প্রযুক্তি, ব্যাঙ্কিং সংক্রান্ত কাজ আরো একাধিক পদে কর্মী নিয়োগ করা হবে।

স্টেট ব্যাংকের চেয়ারম্যান এই বিষয়ে জানিয়েছেন, “১১,০০০ থেকে ১২,০০০ কর্মীর নিয়োগ প্রক্রিয়া চলছে। যাঁদের নিয়োগ করা হচ্ছে, তাঁরা সাধারণ কর্মী। কিন্তু আমরা এমন একটি ব্যবস্থা রয়েছে, যেখানে আমাদের অ্যাসোসিয়েট লেভেল ও ‘অফিসার লেভেলে ৮৫ শতাংশ কর্মীই ইঞ্জিনিয়ার। আমরা তাঁদের ব্যাঙ্কিংয়ের কাজ শেখাতে চাই। এরপর তাঁদের বিভিন্ন অ্যাসোসিয়েট রোলে কাজের দায়িত্ব দেওয়া হবে। এর মধ্যে কিছু কর্মীকে তথ্য-প্রযুক্তি ক্ষেত্রেও কাজ দেওয়া হবে।”

স্টেট ব্যাংকে মোট কতজন কর্মী রয়েছে তার একটি সমীক্ষা করা হয়েছিল আর সেই সমীক্ষা অনুযায়ী জানা গেছে ২০২৩ সালের মার্চ মাসের দিকে স্টেট ব্যাংকের মোট কর্মী সংখ্যা ছিল ২,৩৫,৮৫৮ জন।

কিন্তু সম্প্রতি ২০২৪ সালের মার্চে শেষ হওয়া অর্থবর্ষে দেখা যায় এখন স্টেট ব্যাংকের মোট কর্মী সংখ্যা কমে গিয়ে হয়েছে ২,৩২,২৯৬ জন। বিপুল পরিমাণ কর্মী সংখ্যা কমে যাওয়ার কারণে নতুন করে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ব্যাগের চেয়ারম্যান এই বিষয়ে জানান যে ঐ সমস্ত কর্মীদের এবার নিয়োগ করা হবে যারা প্রযুক্তিগত কাজে দক্ষ রয়েছে।

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

চলতি বছরে নতুন অর্ধবর্ষ শুরু হওয়ার পর স্টেট ব্যাংকের মোট লাভের পরিমাণ ২৪ শতাংশ বেড়ে ২০,৬৯৮ কোটি টাকা হয়েছে। সঙ্গে বেড়েছে ঋণের চাহিদা।

২০২৩ সালের অর্থবর্ষে স্টেট ব্যাংকের মোট লাভের পরিমাণ ছিল ১৬,৬৯৫ কোটি টাকা। বিশেষজ্ঞরা মনে করেছে স্টেট ব্যাংকের এই লাভের পরিমাণ ১৩,৪০০ কোটি টাকা হতে পারে। কিন্তু এই পরিমাণের চেয়ে অনেক বেশি পরিমাণ টাকা স্টেট ব্যাংক লাভ করেছে। অনুমান করা হচ্ছে এই কারণেই নতুনভাবে কর্মী নিয়োগ করা হচ্ছে।

গুরুত্বপূর্ণ লিংক

👉 আরও Latest চাকরির খবর দেখুন
👉 WhatsApp Group-এ যুক্ত হন