৩০০০ টাকা প্রতি মাসে দেবে কেন্দ্র সরকার! এই ভাবে আবেদন করুন

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

সরকার সাধারণ মানুষের সেবার জন্য সব সময়ই তৎপর রয়েছে। জনকল্যাণের উদ্দেশ্যে কেন্দ্রীয় সরকার (Government of India) থেকে শুরু করে রাজ্য সরকার (State Government) সকলেই একাধিক প্রকল্প চালু করেছে, যে প্রকল্পগুলির সাহায্যে সাধারণ মানুষ বিভিন্নভাবে উপকৃত হয়ে চলেছে।

তবে সম্প্রতি কেন্দ্রীয় সরকার সাধারণ মানুষের জন্য আরো ভালো একটি প্রকল্প চালু করেছে। এই প্রকল্পের সাহায্যে সাধারণ মানুষ ৫০০ বা ১০০০ টাকা নয় একেবারে ৩০০০ টাকা পর্যন্ত অনুদান পাবে। তবে কীভাবে পাবেন এই টাকা? জানতে হলে আমাদের এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

আমাদের দেশের অসংগঠিত ক্ষেত্রে কর্মরত শ্রমিকদের উন্নতির জন্য কেন্দ্রীয় ও রাজ্য সরকার অনেক গুলি প্রকল্প চালু করছে। এই প্রকল্পের মাধ্যমে শ্রমিকদের সন্তানের শিক্ষা থেকে শুরু করে চিকিৎসা ও মেয়েদের বিবাহ পর্যন্ত বিভিন্ন সুযোগ সুবিধা প্রদান করা হয়েছে।

আরও পড়ুন: Google Pay: ১ লক্ষ টাকা পাবেন গুগল পে থেকে, পদ্ধতি জেনে নিন

যারা এইসব কাজের সঙ্গে যুক্ত থাকে তাদের সরকার কর্তৃক ই-শ্রম কার্ড (e-Shram Card) দেওয়া হয়। বেকার থাকলেই শ্রমিকরা সরকার কর্তৃক একাধিক সুযোগ সুবিধা ভোগ করতে পারবে।

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

যেসব শ্রমিকের বয়স ১৮ থেকে ৫৯ বছর তারা সরকারের কাছে এই কার্ডের জন্য আবেদন করতে পারবে। এর জন্য নির্দিষ্ট কয়েকটি যোগ্যতা প্রয়োজন হয়। যোগ্যতা সম্পন্ন শ্রমিকরা ই-শ্রম পোর্টাল অথবা eshram.gov.in অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করতে পারে।

তবে এটি ছাড়াও আরো একটি পন্থা রয়েছে যেখানে গিয়ে এই কার্ডের জন্য আবেদন করতে পারবে শ্রমিকরা, সেটি হল সিএসসি সেন্টার। এখানে শ্রমিকরা ই – শ্রম কার্ডের জন্য আবেদন জানাতে পারবে।

E shram card তৈরির প্রয়োজনীয় নথিপত্র

ই-শ্রম কার্ড (E Shram Card) তৈরি করতে শ্রমিকদের যেসব নথিপত্র (Documents) লাগবে সেগুলি হল নিম্নরূপ-

  1. আবেদনকারীর আধার কার্ড
  2. আধার-সংযুক্ত মোবাইল নম্বর
  3. ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর

কখন পাওয়া যাবে টাকা?

ই শ্রম কার্ডে (E Shram Card) নিজেদের নাম নথিভুক্ত করার পর শ্রমিকরা ৬০ বছর বয়সের পর থেকে মাসিক ৩০০০ টাকা করে অনুদান পাবে। ই – শ্রম কার্ড তৈরি করা অনেক সহজ। শ্রমিকরা যাতে কোন ঝামেলা ছাড়াই এতে আবেদন করতে পারে এর জন্য কেন্দ্রীয় সরকার একটি পোর্টালও তৈরি করেছে।

E Shram Card-এর সুবিধা কী কী?

যদি কোন শ্রমিকের কাছে ই-শ্রম কার্ড থাকে তাহলে এই কার্ডের সুবাদে এসে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে একাধিক সুবিধা পাবে। এই সুবিধাগুলি নিম্নে আলোচনা করা হলো-

  • ই শ্রম পোর্টালে যেসব শ্রমিকদের নাম নথিভুক্ত থাকবে তাদের কোনরূপ দুর্ঘটনা ঘটলে ২ লক্ষ টাকা পর্যন্ত দুর্ঘটনা বিমার সুবিধা পাওয়া যাবে। এ পোর্টালে নথিভুক্ত কোন শ্রমিকের মৃত্যু হলে তার পরিবার ২ লক্ষ টাকা পাবে।
  • আর যদি দুর্ঘটনায় কোন শ্রমিক আংশিকভাবে অক্ষম হয়ে যায় তাহলে তার জন্য এক লক্ষ টাকা আর্থিক সহায়তা প্রদান করা হবে।
  • এই কার্ডে নিবন্ধিত কর্মীদের একটি ইউএএন দেওয়া হবে, এর মাধ্যমে তারা একাধিক সরকারি প্রকল্পের সুবিধা পাবে।

গুরুত্বপূর্ণ লিঙ্ক (Important Link)

WhatsApp Group-এ যুক্ত হন👉যুক্ত হন