১০ হাজার টাকা প্রতিমাসে পাবেন! পশ্চিমবঙ্গ সরকারের নয়া প্রকল্পে এভাবে নিন সুবিধা

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

(১/৭) পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী (Government Of West Bengal) পদে ক্ষমতায় আসার পর থেকেই মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) শিশু থেকে বয়স্ক সকলের জন্য একের পর এক জনহিতকর প্রকল্প নিয়ে এসেছেন।

(২/৭) মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) যেমন সরকারি কর্মচারীদের ডিএ (Dearness allowance) বাড়ানোর কথা ঘোষণা করেছেন, তেমনি লক্ষ্মীর ভান্ডারের (Lakshmi Bhandar) প্রকল্প নিয়ে এসে পশ্চিমবঙ্গের মহিলাদের মাসিক অনুদানের মাধ্যমে স্বনির্ভর করে তোলার চেষ্টা করেছেন।

(৩/৭) কেবলমাত্র এটিই নয় তিনি বেকার থেকে পড়ুয়া সকল যুবক যুবতীর জন্য এনেছেন কিছু না কিছু চমকপ্রদ প্রকল্প। এবার ২০২৪ সালে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) কথা মাথায় রেখে তিনি ঘোষণার কথা জানালেন। এই ঘোষণার দ্বারা উপকৃত হবেন প্রত্যেক পড়ুয়া।

(৪/৭) এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) শিক্ষার্থীদের জন্য দুটি নতুন প্রকল্পের কথা জানিয়েছেন। যার দ্বারা শিক্ষার্থীরা বিনা খরচে প্রশিক্ষণ এবং ইন্টার্নশিপ করতে পারবেন। সোমবার দিন ধনধান্য প্রেক্ষাগৃহে যোগ্যশ্রী প্রকল্প (Yogyasree Scheme) চালু করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

(৫/৭) এবার আপনার হয়তো জানতে ইচ্ছা করছে কি এই যোগ্যশ্রী প্রকল্প (Yogyashree Scheme)? এই স্কিমের মাধ্যমে আপনি জয়েন্ট এন্ট্রান্স, নিট পরীক্ষা থেকে শুরু করে নানা ধরনের প্রবেশিকা পরীক্ষার জন্য বিনা খরচে প্রশিক্ষণ নিতে পারবেন। এই জন্যই এই প্রকল্পের নামকরণ হয়েছেন যোগ্যশ্রী প্রকল্প (Yogyashree Scheme)। উক্ত প্রকল্প সম্পর্কে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বলেন, ‘প্রবেশিক্ষা পরীক্ষা বা প্রশিক্ষণ পেতে যাতে বাংলার ছেলে–মেয়েদের অসুবিধা না হয় তাই এই প্রকল্প চালু করলাম।’‌

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

(৬/৭) যোগ্যশ্রী প্রকল্প (Yogyashree Scheme)-এর অধীনে তফসিলি জাতি এবং আদিবাসী পড়ুয়ারা বিনামূল্যে সরকারি চাকরির প্রবেশিকা থেকে শুরু করে সকল প্রবেশিকা পরীক্ষায় প্রশিক্ষণ নিতে পারবেন। এর সাথেই থাকবে ইন্টার্নশিপের সুবিধা। ইন্টার্নশিপ শেষে পড়ুয়ারা পাবেন একটি সার্টিফিকেট। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন মাসিক ১০,০০০ টাকাও দেওয়া হবে এই প্রকল্পে।

(৭/৭) ধনধান্য স্টেডিয়াম (Dhonodhanno Stadium) থেকে সোমবার দিন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বলেন, ‘‌স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিম চালু হল। আমি চাই ছাত্র অবস্থা থেকেই ছেলেমেয়েরা প্রশিক্ষণ নিতে পারবে। প্রশিক্ষণে তাঁরা সাফল্য পেলে সার্টিফিকেট পাবে। এক বছরের জন্য ইন্টার্নশিপ দেওয়া হচ্ছে আড়াই হাজার ছাত্রছাত্রীকে। এই বছর থেকে চালু হল। যদি তাঁরা ভাল কাজ করে, যোগ্যতার মাপকাঠি অনুযায়ী চাকরি রিনিউ করাও যেতে পারে। একেবারে তৃণমূল স্তর থেকে কাজের লোক তুলে আনার চেষ্টা করছি। মাসে ১০ হাজার টাকা রেমুনারেশন পাবে ইন্টার্নশিপের সময়। এতে ছাত্রজীবন থেকে প্রশাসনের কাজ সম্পর্কে ধারণা হয়ে যাবে। এই প্রকল্পের নাম দিলাম যোগ্যশ্রী।’‌

গুরুত্বপূর্ণ লিঙ্ক (Important Link)

WhatsApp Group-এ যুক্ত হন👉যুক্ত হন