Madhyamik exam 2025: ২০২৫-এর মাধ্যমিক পরীক্ষা নিয়ে গুরুত্বপূর্ণ আপডেট উঠে এলো!

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

(১/৫) বদলে গেলো ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Exam 2025) তারিখ। গতকাল রবিবার রাতে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে প্রকাশিত হয়েছে একটি বিজ্ঞপ্তি। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষা ১২ ফেব্রুয়ারি থেকে শুরু হবে মাধ্যমিক পরীক্ষা। যদিও মাধ্যমিক পরীক্ষার সম্পূর্ন তারিখ এখনও প্রকাশিত হয় নি। পর্ষদের তরফ থেকে জানানো হয় যে, ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট প্রকাশের সময় আগামী বছরের পরীক্ষার পূর্ণাঙ্গ সময়সূচি অর্থাৎ কোনদিন কোন পরীক্ষা অনুষ্ঠিত হবে তার ঘোষণা করা হবে।

(২/৫) সাধারণ ভাবে এটাই হয়ে থাকে। মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশের দিনই ঘোষিত হয় পরবর্তী বছরের পরীক্ষার সম্পূর্ন তারিখ। কবে থেকে শুরু হবে মাধ্যমিক পরীক্ষা? কত দিন ধরে চলবে পরীক্ষা? কোন দিন কি পরীক্ষা হবে? সেগুলি ঘোষণা করে পর্ষদ। যদিও এবার সেই চিরাচরিত নিয়মের সমাপ্তি ঘটে যায়।

(৩/৫) ১২ ফেব্রুয়ারি বিকাশ ভবনে একটি সাংবাদিক সম্মেলনে এরাজ্যে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu) বলেছিলেন, ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষা ১৪ ফেব্রুয়ারি থেকে শুরু হবে এবং পরীক্ষা শেষ হবে ২৪ ফেব্রুয়ারিতে। কেবলমাত্র সেটিই নয়, তিনি জানান কোন দিন কোন পরীক্ষা অনুষ্ঠিত হবে সেটিও। তিনি বলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সঙ্গে আলোচনা পূর্বক তিনি এই পরীক্ষার তারিখ নির্ধারিত করেছেন।

(৪/৫) তবে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu) ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষা যেদিন থেকে শুরু হওয়ার কথা বলেছিলেন সেদিন রাজ্যের সরকার ও সরকারী সহযোগিতা প্রাপ্ত স্কুলগুলিতে পঞ্চানন বর্মার জন্মবার্ষিকী উপলক্ষে ছুটি থাকে। যদিও আগামী বছর সেই দিন শবেবরাতও রয়েছে। সেজন্য মাধ্যমিক পরীক্ষা তারিখ যে পরিবর্তন হবে সে বিষয়ে আগে থেকেই আন্দাজ করা গিয়েছিল। তবে সরকারের তরফ থেকে কবে সেই ঘোষণা হয় তারই প্রতীক্ষায় ছিল রাজ্যবাসী। গত রবিবার অফিসিয়ালি ঘোষণা করা হয় আগামী বছর মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১২ ফেব্রুয়ারি থেকে।

আরও পড়ুন: ১০,০০০ টাকা তুলতে পারবেন অ্যাকাউন্টে টাকা না থাকলেও! কীভাবে? জেনে নিন

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

(৫/৫) উক্ত বিষয়টি সম্পর্কে শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক কিংকর অধিকারী জানান, ‘শবে বরাত এবং পঞ্চানন বর্মার জন্মবার্ষিকীতে প্রতি বছর ছুটি থাকা সত্ত্বেও আগামী বছর ১৪ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হবে বলে ঘোষণা করায় তীব্র সমালোচনার মুখে পড়েছিল মধ্যশিক্ষা পর্ষদ। শেষপর্যন্ত ১৪ ফেব্রুয়ারির পরিবর্তে ১২ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হবে বলে ঘোষণা করল পর্ষদ। এটা কাঙ্ক্ষিত ছিল। শিক্ষা দফতরের এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছি। কিন্তু শিক্ষামন্ত্রী যে ঘোষণা করেছিলেন, তা একেবারেই কাঙ্খিত নয়।’

আরও পড়ুন: এই ১০ টাকার নোট থাকলে ৩ লাখ টাকা আয় করতে পারবেন! কীভাবে জেনে নিন

গুরুত্বপূর্ণ লিঙ্ক (Important Link)

WhatsApp Group-এ যুক্ত হন👉যুক্ত হন