এই ৮টি কাজ করলে ব্যান হয়ে যেতে পারে আপনার WhatsApp অ্যাকাউন্ট! জেনে নিন

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

(১/১১) আপনি যদি WhatsApp-এর যথাযথ ব্যবহার না করেন, তবে WhatsApp ব্যবহারের ক্ষেত্রে জারি হতে পারে নিষেধাজ্ঞা। যেটি আপনাকে WhatsApp ব্যবহার থেকে বিরত রাখবে। নিচে প্রদত্ত ৮টি কার্যকলাপ করলে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের ক্ষেত্রে জারি হতে পারে নিষেধাজ্ঞা।

WhatsApp-এর আনঅফিসিয়াল অ্যাপ ব্যবহার:

(২/১১) একাধিক মানুষ মনে করেন, হোয়াটসঅ্যাপের (WhatsApp) একটি আনঅফিসিয়াল অ্যাপ যদি তারা ব্যবহার করেন তবে সেটি হানিকারক হবে না। তবে অনেকেই হয়তো জানেন না যে এটি আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটি (WhatsApp Account) বন্ধ করে দিতে পারে। আনঅফিসিয়াল WhatsApp অ্যাপ গুলি বেশিরভাগ ক্ষেত্রে থার্ড পার্টি প্রতারকগণের দ্বারা তৈরি। উদাহরণ স্বরূপ – GB WhatsApp, WhatsApp Plus, WhatsApp Go, WhatsApp Prime এবং OG WhatsApp-এর কথা বলা পারে।

(৩/১১) যদিও WhatsApp কর্তৃপক্ষ থার্ড পার্টি অ্যাপ ব্যবহারের সম্মতি দেয় না। বরং উক্ত অ্যাপগুলি ব্যবহারের জন্য ব্যবহারকারীর হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিষ্ক্রিয় হয়ে যেতে পারে।

বেআইনি বার্তা প্রেরণ করা:

(৪/১১) হোয়াটসঅ্যাপের (WhatsApp) মাধ্যমে যদি কোন ব্যক্তি অবৈধ কোন বার্তা প্রেরণ করেন অথবা কাউকে থ্রেট বা হুমকি দেন কিংবা আপত্তিকর কোন মেসেজ বা বার্তা প্রচার করেন তাহলে সেই ব্যক্তির হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটি নিষ্ক্রিয় হয়ে যেতে পারে।

আরও পড়ুন: DA News: বেতন বৃদ্ধি সরকারি কর্মীদের! কি ঘোষণা মোদী সরকারের?

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

ক্রমাগত রিপোর্ট:

(৫/১১) WhatsApp ফিচারস অনুযায়ী, কোন ব্যক্তি একটি WhatsApp অ্যাকাউন্ট ব্লক(Block) করা ছাড়াও রিপোর্ট (Report) করতে পারেন। রিপোর্ট করা অ্যাকাউন্টটি কোন নীতি বা নিয়ম লঙ্ঘন করেছে কিনা সেটি পরীক্ষা করার জন্য উক্ত WhatsApp অ্যাকাউন্টের শেষ পাঁচটি মেসেজ এক্সেস পায়। যদি কোন হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে একাধিকবার রিপোর্ট করা হয় এবং এবং প্রত্যেক রিপোর্টে একই ধরনের নীতি লঙ্ঘন প্রকাশ পায় তবে সেই WhatsApp অ্যাকাউন্টটি নিষ্ক্রিয় হয়ে যাবে।

(৬/১১) সেই WhatsApp অ্যাকাউন্টটির বিরুদ্ধে এক বা ইমেইলের মাধ্যমে ব্যবহারকারীরা উক্ত WhatsApp অ্যাকাউন্টের বিরুদ্ধে পুনরায় যাচাইকরণের অনুরোধ করতে পারে। এর ফলে উক্ত হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটির সক্রিয় হওয়ার সম্ভাবনা থাকবে না।

আরও পড়ুন: Dolly Chaiwala: ডলি চাওয়ালা’র মাসে ইনকাম কত জানেন? বিল গেটসকে চা খাইয়ে প্রচুর ভাইরাল ইনি

স্ক্যাম বা প্রতারণার জন্য WhatsApp ব্যবহার:

(৭/১১) WhatsApp সংস্থা ব্যবহারকারীদের এমন কোন বার্তা প্রেরণে নিষেধ সৃষ্টি করে অন্য ব্যক্তির ক্ষতির কারণ হতে পারে বা যেটি ম্যালওয়ার বা স্ক্যাম যুক্ত। Whatsapp সংস্থা তার ইউজারদের সম্পর্কে কোন তথ্য সংগ্রহের অ্যাক্সেস প্রদান করে না। সেটি ইউজারদের দ্বারা অনুমোদিত হোক বা না হোক। উদাহরণস্বরূপ বলা যায় ফিশিং স্ক্যাম গুলির কথা।

স্প্যাম প্রেরণ:

(৮/১১) কোন ব্যক্তি যদি Whatsapp অ্যাকাউন্ট এর মাধ্যমে অন্য কারো কাছে আপত্তিকর প্রচারমূলক মেসেজ বা অবৈধ বার্তা প্রেরণ করেন তবে সেই অ্যাকাউন্টটি নিষ্ক্রিয় হতে পারে।

আরও পড়ুন: ১১,০৬২ শূন্যপদে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ! রইলো আবেদন পদ্ধতি সহ বিস্তারিত

বিনা অনুমতিতে গ্রুপে যুক্ত করা:

(৯/১১) কোন গ্রুপে কাউকে যুক্ত করার পূর্বে সব সময় যাকে যুক্ত করবেন তার অনুমতি নেওয়া প্রয়োজন। না হলে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটির নিষ্ক্রিয় হওয়ার সম্ভাবনা রয়েছে।

WhatsApp অ্যাকাউন্টে নিজের কাজকর্ম:

(১০/১১) আপনি চাইলেই আপনার ইচ্ছামত হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন না। উদাহরণ স্বরূপ বলা যায় বাল্ক মেসেজ, অটো-মেসেজিং এবং অটো-ডায়ালিং ব্যবহারের উপর WhatsApp নিষেধাজ্ঞা জারি করে। গ্রুপ তৈরীর ক্ষেত্রে বা অ্যাকাউন্ট তৈরির জন্য হোয়াটসঅ্যাপ সংস্থা অটোমেশন ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করে। WhatsApp সংস্থার তরফ থেকে এমন গতিবিধি পর্যালোচনার জন্য AI ব্যবহার করা হয়।

আরও পড়ুন: Free Electricity: বিনামূল্যে বিদ্যুৎ পাওয়ার সুযোগ! রইলো আবেদন পদ্ধতি

ভ্রান্ত খবর প্রচার:

(১১/১১) Whatsapp সংস্থার শর্ত অনুযায়ী, হোয়াটসঅ্যাপের মাধ্যমে ভুল বা ভ্রান্ত কোন খবর প্রচার করা নিষিদ্ধ। কোন ব্যক্তির যদি তার Whatsapp অ্যাকাউন্টের মাধ্যমে এমন আচরণবিধি করেন তবে তার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটি (WhatsApp Account) নিষ্ক্রিয় করা হবে।

গুরুত্বপূর্ণ লিঙ্ক (Important Link)

WhatsApp Group-এ যুক্ত হন👉যুক্ত হন