DA News: এরাজ্যের সরকারি কর্মীদের ডিএ নিয়ে বিজ্ঞপ্তি জারি নবান্নের

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

(১/৮) রাজ্য সরকারের তরফ থেকে ইতিমধ্যেই মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা করা হয়েছে। এই মহার্ঘ ভাতা কতটা বাড়ানো হবে সেই সম্পর্কে রাজ্য সরকার যখন বাজেট পেশ করেন ওই সময়ে জানানো হয়েছিল। এই বার ৪ শতাংশ হারে মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হয়েছে।

(২/৮) রাজ্য সরকারের ঘোষণা অনুসারে বাজেট অধিবেশনের কথা ঘোষণা করেন রাজ্যের অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য (Chandrima Bhattacharya)। এই ঘোষণাতেই মহার্ঘ ভাতা ৪ শতাংশ হারে বৃদ্ধি করা হবে এই কথা জানানো হয়েছিল। বর্তমানে কেন্দ্রীয় সরকারের অধীনস্থ সরকারি কর্মচারীরা ৪৬ শতাংশ হারে ডিএ (DA) পান।

(৩/৮) কেন্দ্রীয় সরকারের এই বৃদ্ধির ঘটনার পর রাজ্য সরকারের তরফ থেকে কর্মচারীদের জন্য ১৪% দিয়ে বাড়ানো হয়েছিল অর্থাৎ বর্তমানে রাজ্য সরকারি কর্মচারী ও কেন্দ্রীয় সরকারী কর্মচারীর মধ্যে ডিএ-র পার্থক্য থাকছে ৩২ শতাংশ।

(৪/৮) এরই মধ্যে রাজ্য সরকারের বাজেট অনুযায়ী সরকারি কর্মচারীদের মে মাস থেকে আরো ৪ শতাংশ হারে মহার্ঘ ভাতা দেওয়ার কথা হয়েছিল। এই নিয়ে গত শুক্রবার আনুষ্ঠানিকভাবে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। অর্থ দপ্তরের তরফ থেকে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

আরও পড়ুন: প্রতি মাসে ২০ হাজার টাকা করে আজীবন পাবেন! পোস্ট অফিসের এই দুর্দান্ত স্কিম জেনে নিন

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

(৫/৮) বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে আগামী মে মাস থেকে আরো ৪ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন রাজ্যের সরকারি কর্মচারী ও পেনশনভোগীরা। সরকারের এই ঘোষণায় যে উপকৃত হবে লক্ষ লক্ষ মানুষ তা আর বলার অপেক্ষা রাখে না।

(৬/৮) বর্তমানে রাজ্য সরকারি কর্মচারীরা ১৪ শতাংশ হারে ডিএ (DA) পাচ্ছে। ডি এ বৃদ্ধির নতুন ঘোষণা অনুযায়ী বর্তমানে রাজ্য সরকারি কর্মীদের সঙ্গে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ৩২ শতাংশ ডিএ (DA) পার্থক্য রয়েছে। সরকারি এই ঘোষণা কার্যকর করা হবে চলতি বছর মে মাস থেকে।

আরও পড়ুন: Abhijit Ganguly: বিজেপিতে অভিজিৎ গঙ্গোপাধ্যায়! প্রার্থী হবেন? যা বললেন অবসরপ্রাপ্ত বিচারপতি

(৭/৮) এর পূর্বে ডিসেম্বর মাসে রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ (DA) বাড়ানো হয়েছিল। গত বছর প্রাক-বড়দিনের অনুষ্ঠানের সময় রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ৪ শতাংশ ডিএ বাড়ানোর কথা ঘোষণা করেছিলেন।

(৮/৮) তবে এখনো সরকারি কর্মীদের একটি বিরাট অংশ কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতা পাওয়ার জন্য আন্দোলন করে যাচ্ছে তাদের দাবি হলো কেন্দ্রীয় সরকারের মহার্ঘ ভাতা অনুযায়ী কেন তারা ডিএ পাবে না? দাবি ও আন্দোলন এতটাই জোরালো হয়েছে যে এই ব্যাপারটি নিয়ে আদালতে মামলাও তৈরি হয়েছে। তবে মুখ্যমন্ত্রী ব্যাপারটি নিয়ে সাফ জানিয়েছেন যে, রাজ্যে ডিএ (DA) ঐচ্ছিক হিসেবে রয়েছে, কেন্দ্রীয় সরকারের মতো বাধ্যতামূলক নয়।

আরও পড়ুন: ৭,২১৬ শূন্যপদে কর্মী নিয়োগ গ্রাম পঞ্চায়েতে! শিক্ষাগত যোগ্যতা সহ বিস্তারিত জেনে নিন

গুরুত্বপূর্ণ লিঙ্ক (Important Link)

WhatsApp Group-এ যুক্ত হন👉যুক্ত হন

আরও পড়ুন: Fixed Deposit Rates: FD-তে ৯ শতাংশেরও বেশি সুদ দিচ্ছে এই ব্যাঙ্কগুলি, মালামাল হতে তালিকা দেখে নিন