প্রতি মাসে ২০ হাজার টাকা করে আজীবন পাবেন! পোস্ট অফিসের এই দুর্দান্ত স্কিম জেনে নিন

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

Post Office Scheme: পোস্ট অফিসের এমন অনেক স্কিম রয়েছে যেখানে অর্থ বিনিয়োগ করলে অনেক বেশি টাকা পর্যন্ত মুনাফা লাভ করা যায়। এই স্কিমগুলি ভবিষ্যৎ সুরক্ষার জন্য অন্যতম। অনেকে রয়েছেন যারা ইতিমধ্যেই পোস্ট অফিসের একাধিক স্কিমে বিনিয়োগ করে থাকেন। তবে আজকে আমরা আপনাদের এমন একটি স্কিমের ব্যাপারে জানাবো যেখানে বিনিয়োগ করলে আপনি নিশ্চিত লাভবান হবেন।

পোস্ট অফিসের এই স্কিমের নাম হলো পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিং স্কিম (Post Office Senior Citizen Savings Scheme)। এই স্কিম বিশেষ করে প্রবীণ নাগরিকদের জন্য চালু করা হয়েছে।

সুদের হার

পোস্ট অফিসের এই স্কিমে বার্ষিক সুদের হার (Interest Rate) রয়েছে ৮ শতাংশ। এখানে গ্যারান্টির সঙ্গে বিনিয়োগের সুবিধা রয়েছে। তবে সরকার বিনিয়োগকারীদের জন্য সম্প্রতি POSSC-এ ১ জানুয়ারি থেকে সুদের হার ৮.২ শতাংশ হারে অফার করছে।

স্কিমের সুবিধা

POSSC স্কিমে বিনিয়োগ করলে প্রতি মাসে ২০ হাজার টাকা পর্যন্ত আয় করা যাবে। এটি হলো পোস্ট অফিসের একটি নিরাপদ স্কিম যেখানে নাগরিকরা গ্যারান্টির সঙ্গে নিজেদের বিনিয়োগের টাকা সুদ সহ ফিরে পাবে। অর্থাৎ এককথায় এই স্কিমে নিয়মিত আয়, নিরাপদ বিনিয়োগের সুবিধা এমনকি ট্যাক্স সুবিধাও পাওয়া যায়।

আরও পড়ুন: Abhijit Ganguly: বিজেপিতে অভিজিৎ গঙ্গোপাধ্যায়! প্রার্থী হবেন? যা বললেন অবসরপ্রাপ্ত বিচারপতি

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

বিনিয়োগের পরিমাণ

পোস্ট অফিসের এই স্কিমে মাত্র ১০০০ টাকা দিয়ে বিনিয়োগ করা যায়। তবে বিনিয়োগকারীরা চাইলে সর্ব্বোচ ৩০ লক্ষ টাকা পর্যন্ত রাখতে পারে।  সাধারণ নাগরিকদের অবসর গ্রহণের পর এই থিমটি বিশেষভাবে কাজে লাগবে। আপনি চাইলে এই স্কিমে কম বয়সে থেকে বিনিয়োগ শুরু করতে পারেন।  আবার যদি কেউ চায় তাহলে ৬০ বছর বয়সের পর স্বামী স্ত্রী যৌথ একাউন্টে বিনিয়োগ করতে পারে।

আরও পড়ুন: ৭,২১৬ শূন্যপদে কর্মী নিয়োগ গ্রাম পঞ্চায়েতে! শিক্ষাগত যোগ্যতা সহ বিস্তারিত জেনে নিন

কত বছরের জন্য বিনিয়োগ করতে হবে?

পোস্ট অফিস সিনিয়র সিটিজেন স্কিমে আপনাকে ন্যূনতম ৫ বছরের জন্য বিনিয়োগ করতে হবে। আর এই সময়ের আগে আপনি যদি অ্যাকাউন্টটি বন্ধ করে দেন তাহলে নিয়ম অনুযায়ী আপনাকে জরিমানা দিতে হবে।

অ্যাকাউন্ট খুলবেন কোথায়?

আপনি যদি পোস্ট অফিসের এই স্কিমে বিনিয়োগ করতে ইচ্ছুক হন তাহলে আপনার নিকটস্থ পোস্ট অফিসে গিয়ে বিনিয়োগ শুরু করতে পারেন।

বিনিয়োগের বয়সসীমা

এই অ্যাকাউন্টে বিনিয়োগের একটি নির্দিষ্ট বয়সসীমা রয়েছে। তবে কিছু কিছু ক্ষেত্রে বিনিয়োগকারীদের জন্য বয়সের ছাড়ও দেওয়া হয়েছে। যেমন এক্ষেত্রে কোন  ভিআরএস গ্রহণকারী ব্যক্তির বয়স অ্যাকাউন্ট খোলার সময় ৫৫ বছরের বেশি এবং ৬০ বছরের কম হতে পারে, তেমনি একাধিক অবসরপ্রাপ্ত কর্মীদের বয়স বেশি হতে পারে সে ক্ষেত্রে এই স্কিমের পক্ষ থেকে কিছু বিধি নিষেধ রয়েছে।

আরও পড়ুন: Fixed Deposit Rates: FD-তে ৯ শতাংশেরও বেশি সুদ দিচ্ছে এই ব্যাঙ্কগুলি, মালামাল হতে তালিকা দেখে নিন

কর ছাড়ের বিশেষ সুবিধা

পোস্ট অফিসের এই স্কিমে বিনিয়োগ করলে প্রয়োজনে কর ছাড়ের সুবিধা পাওয়া যায়। আয়কর আইনের ধারা 80C-এর অধীনে এই স্কিমে বিনিয়োগকারীদের লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক কর ছাড়ের সুবিধা প্রদান করা হয়। এছাড়াও প্রতি তিন মাসে সুদের পরিমাণ পরিশোধের ব্যবস্থা রয়েছে। এর নিয়ম অনুযায়ী বিনিয়োগকারীরা এপ্রিল, জুলাই, অক্টোবর ও জানুয়ারি মাসের প্রথম দিনে সুদ পাবে। বিনিয়োগকারী যদি মেয়াদ শেষ হওয়ার পূর্বে মারা যায় তাহলে এর সম্পূর্ণ টাকা নমিনি থাকা ব্যক্তিকে দিয়ে দেওয়া হয়।

কীভাবে বিনিয়োগ করলে মাসে ২০ হাজার টাকা পাবেন?

বিনিয়োগকারীরা এই স্কিমে এক হাজার টাকা থেকে বিনিয়োগ শুরু করতে পারে। সর্বোচ্চ ৩০ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যায়। এক্ষেত্রে কোনো বিনিয়োগকারী যদি মাসে ২০ হাজার টাকা করে পেতে চায় তাহলে তার জন্য তাকে ৮.২ শতাংশ সুদে ৩০ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে হবে। এতে তিনি মোট ২.৪৬ লাখ টাকা সুদ পাবেন এবং প্রতি মাসে ২০ হাজার টাকা করে পাবেন।

গুরুত্বপূর্ণ লিঙ্ক (Important Link)

WhatsApp Group-এ যুক্ত হন👉যুক্ত হন