Petrol-Diesel Price: পেট্রোল-ডিজেলের দাম কি কমবে লোকসভা ভোটের আগে? জানালেন পেট্রোলিয়াম মন্ত্রী

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

Petrol Diesel Price: সরকারের পক্ষ থেকে বিগত ৬ মাসে দুইবার গ্যাস সিলিন্ডারে মূল্য হ্রাস করা হয়েছে। ৩ বছরের মধ্যে গ্যাস সিলিন্ডারের দাম সর্বাধিক হ্রাস পেয়েছে। বর্তমানে গ্যাস সিলিন্ডারের (Gas Cylinder) দাম ৯০০ টাকা। তবে পেট্রোল (Petrol) ও ডিজেলের (Diesel) দাম হ্রাস পেলে স্বস্তি মিলবে সাধারণ মানুষের। এমত অবস্থায় কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরীর একটি মন্তব্য করেন।

প্রায় ২৪ মাস ধরে পেট্রোল-ডিজেলের (Petrol-Diesel) দাম রয়েছে স্থির। ২০২২ সালের এপ্রিল মাস থেকে তেল বিক্রয়কারী কোম্পানি গুলি তেলের দামে তেমন কোন হ্রাস-বৃদ্ধি করেনি। স্বাভাবিক জনগণের মনে একটা প্রশ্ন জেগেছে যে, রান্নার গ্যাস সিলিন্ডারের (LPG Gas Cylinder) দাম হ্রাসের পর পেট্রোল-ডিজেলের (Petrol-Diesel) দামও কি হ্রাস করবে কেন্দ্রীয় সরকার? বর্তমানে পরিস্থিতি খুব একটা স্থির নয় বলেই জানান কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী

গত শনিবার দিন কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদীপ সিং পুরী পেট্রোল ও ডিজেলের দাম হ্রাসের সম্ভাবনা নিয়ে একটি প্রশ্নের উত্তরে জানান, “পেট্রোল ও ডিজেলের দাম কমানোর সিদ্ধান্ত ভূ-রাজনৈতিক পরিস্থিতি এবং আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামের স্থিতিশীলতার উপর নির্ভর করবে। তিনি আরও বলেন, আগে বহির্বিশ্বের পরিস্থিতি স্থিতিশীল হতে দিন, তেলের দাম স্থিতিশীল হতে দিন, তারপর এটি (পেট্রোল এবং ডিজেলের দাম হ্রাস) দেখা যাবে।” সুতরাং বর্তমানে পেট্রোল ও ডিজেলের দাম (Petrol Diesel Price) হ্রাসের কোন সম্ভাবনা প্রায় নেই বললেই চলে।

যদিও পেট্রোলিয়াম মন্ত্রী জানান লোহিত সাগরে যে উত্তেজনা সৃষ্টি হয়েছে তার ওপর নজর রাখা হচ্ছে। পশ্চিম এশিয়ার (Western Asia) কথা বলে তিনি জানান সবসময় হামলার কারণে জ্বালানির বাজারে অস্থিরতার সৃষ্টি হয়েছে।

আরও পড়ুন: দাবিদারহীন ৪২ হাজার কোটি টাকা দেশের বিভিন্ন ব্যাঙ্কে পড়ে রয়েছে! সেই বিপুল টাকা কী ভাবে পাওয়া যাবে?

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

২ বার কর হ্রাস করা হয়েছে

কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী বলেন, ২০২১ সালের নভেম্বর মাসে এবং ২০২২ সালের মে মাসে কেন্দ্রীয় সরকার পেট্রোল (Petrol) এবং ডিজেলের (Diesel) ওপর শুল্ক হ্রাস করে দাম কমিয়েছিলেন। পেট্রোলের (Petrol) ওপর আমদানি শুল্ক হ্রাস করা হয়েছে লিটার প্রতি ১৩ টাকা। আমদানি শুল্ক হ্রাস পেয়েছে ডিজেলের (Diesel) ওপরও।

আরও পড়ুন: নগদ ৫০০০ টাকা হাতে পাবেন ছোট্ট ‘এই’ কাজটি করলেই! কী ভাবে পাবেন? জেনে নিন

সম্প্রতি কেন্দ্রীয় সরকারের (Central Government of India) তরফ থেকে এলপিজি গ্যাস সিলিন্ডারের (LPG Gas Cylinder) দাম ১০০ টাকা হ্রাস করা হয়েছে। প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি উজ্জ্বলা যোজনা (PM Ujjwala Yojana) অন্তর্ভুক্ত গ্রাহকদের ভর্তুকীর সময়সীমা আরো এক বছর বৃদ্ধি করে ২০২৫ সালের ৩১ মার্চ অবধি করেছেন।

আরও পড়ুন: Telegram Income Tips: টেলিগ্রাম থেকে বাড়ি বসেই ইনকাম করুন! রইলো সহজ পদ্ধতি

গুরুত্বপূর্ণ লিংক

WhatsApp Group-এ যুক্ত হন👉যুক্ত হন

আরও পড়ুন: CAA Rules: দেশজুড়ে কার্যকর হল CAA! এর কারণ কী? কারা আবেদন করতে পারবেন?