Jobs in India: সুখবর! দেশে প্রচুর চাকরি হবে আগামী ৩ মাসে, কোন কোন জায়াগায়? জেনে নিন

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

Jobs in India: বর্তমানে সকল কর্মরত ব্যক্তিরা ভারতের শক্তিশালী অর্থনীতির সুবিধা উপভোগ করছেন। একাধিক রিপোর্টের তথ্য অনুযায়ী, এ বছর ভারতের অর্থনীতি বিশ্ব গড় থেকে অধিক বৃদ্ধি পেয়েছে। তাই যে সমস্ত মানুষ ভারতে চাকরির সন্ধান করছেন তারা এপ্রিল থেকে জুন মাসে পেতে পারেন চাকরির সুসংবাদ।

ম্যানপাওয়ার গ্রুপ (যার অধীনে পরিচালিত হয় ৪২ টি দেশ) দ্বারা পরিচালিত একটি সমীক্ষার দাবি অনুসারে, ভারতে এপ্রিল-জুন মাসে চাকরিতে নিয়োগের সম্ভাবনা প্রবল। ভারতে নিট কর্মসংস্থানের পরিমাণ ৩৬ শতাংশ। কর্মসংস্থানের দিক দিয়ে প্রথম স্থান ররেছে ভারত। দ্বিতীয় স্থানে রয়েছে চীন। চীনের নিট কর্মসংস্থানের পরিমাণ ৩২ শতাংশ।

৩,১৫০ টি কোম্পানি ম্যানপাওয়ার গ্রুপের সমীক্ষায় অংশগ্রহণ করেছিল। উক্ত সমীক্ষা রিপোর্ট অনুযায়ী ম্যানপাওয়ার গ্রুপের দাবি, ৫০ শতাংশ কোম্পানি এপ্রিল-জুন মাসের শেষে কর্মী নিয়োগের কথা উল্লেখ করেছেন। উক্ত কোম্পানিগুলির মধ্যে ৩৩ শতাংশ কোম্পানি দাবি করেন যে তাদের কর্মশক্তিতে কোনো পরিবর্তন করা হবে না। ১৪ শতাংশ কোম্পানি তাদের কর্মচারী কমানোর কথা পরিকল্পনা করছে। আর ৩ শতাংশ কোম্পানি তাদের আগামী তিন মাসের পরিকল্পনা সম্পর্কে পরিকল্পনা পেশ করতে পারে নি।

ম্যানপাওয়ার গ্রুপের দাবি, ভারতের অধিকাংশ কোম্পানিগুলিতে নিয়োগের ক্ষেত্রে যথেষ্ট মেধার অভাব পরিলক্ষিত হয়। সংস্থা রিপোর্ট অনুযায়ী, প্রতিভার ঘাটতি রয়েছে প্রায় ৮০ শতাংশ। এসত্ত্বেও ভারতে নিট কর্মসংস্থানের পরিমাণ ৩৬ শতাংশ। কর্মশক্তি বাড়ানোর দিক দিয়ে এগিয়ে রয়েছে ভারত।

আরও পড়ুন👉: HDFC ব্যাঙ্ক থেকে ৫০ লক্ষ টাকার হোম লোন নিলে কত EMI দিতে হবে? হিসেব দেখে নিন

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

২০২৩ সালের এপ্রিল-জুন মাসের তুলনায় এবছর ভারতের নিট কর্মসংস্থানের দৃষ্টিভঙ্গি ৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। তবে তবে গত তিন মাসের তুলনায় ১ শতাংশ কমেছে। ম্যানপাওয়ার গ্রুপের দাবি, ভারতবর্ষ ক্রমাগত তার ক্ষমতা ও জনসংখ্যাগত লাভের সুবিধা উপভোগ করছে। ভারত সরকার তার নীতিমালার দ্বারা স্বাস্থ্যসেবা জীবন বিজ্ঞান এবং নবায়নযোগ্য শক্তিকে ক্রমাগত সম্প্রচার চালানোর মাধ্যমে কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি করছে। ভারতের স্বাস্থ্য সেবা খাতে চাকরির সুযোগ অনেক বেশি।

চাকরি পাবার সম্ভাবনা সব থেকে প্রবল কোন সেক্টরে:

উক্ত রিপোর্ট অনুযায়ী, স্বাস্থ্যসেবা লাইফসাইন্স কোম্পানিতে ৪৪ শতাংশ কর্ম বৃদ্ধি করা হবে। যোগাযোগ পরিষেবা কোম্পানিতে ৪৩ শতাংশ কর্ম বৃদ্ধি করা হবে। তথ্যপ্রযুক্তি কোম্পানিতে ৪১ শতাংশ কর্ম বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। জ্বালানি ও ইউটিলিটি কোম্পানিতে ২০ শতাংশ কর্ম বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। দেশের ক্রমবর্ধমান চিকিৎসা উন্নতির তথ্য বহন করছে সর্বাধিক স্বাস্থ্যখাতে নিয়োগের পরিমাণ।

ভারতের বিভিন্ন অংশে কর্মসংস্থান যদি আমরা দেখি তবে, উত্তর ভারতে ৪০ শতাংশ কোম্পানি এই তিনমাসে নিয়োগ করতে প্রস্তুত রয়েছে। পশ্চিম ভারতে ৩৫ শতাংশ কোম্পানিতে হবে নিয়োগ। দক্ষিণ ভারতের ৩৩ শতাংশ কোম্পানিতে হবে নিয়োগ। পূর্ব ভারতে ৩০ শতাংশ কোম্পানিতে করা হবে নিয়োগ।

উক্ত সমীক্ষা রিপোর্ট অনুযায়ী, বৃহত্তম শিল্পী নিয়োগ হবে ৪৪ শতাংশ। বড় শিল্পী নিয়োগ হবে ৪৩ শতাংশ। বড় উদ্যোগের শিল্পী ৪০ শতাংশ কর্মশক্তি নিয়োগ করা হবে। ভারত ও চীন নিয়োগের দিক থেকে এগিয়ে রয়েছে জাপান ১১ শতাংশ এবং তাইওয়ান ১২ শতাংশ।

গুরুত্বপূর্ণ লিংক

WhatsApp Group-এ যুক্ত হন👉যুক্ত হন